ওজন কমাতে চাইলে ভুলেও খালি পেটে খাবেন না যে ৩ খাবার

প্রকাশিত: আগ ১৭, ২০২২ / ১০:২৪অপরাহ্ণ
ওজন কমাতে চাইলে ভুলেও খালি পেটে খাবেন না যে ৩ খাবার

ওজন কমাতে কতজনই না কত কিছু করেন। কেউ হয়তো কঠোর ডায়েট করেন আবার কেউ কেউ জিমে গিয়ে ঘণ্টার পর ঘণ্টা কসরত চালান। তবে ওজন কমানোর ক্ষেত্রে সবচেয়ে জরুরি হলো জীবনধারায় পরিবর্তন।

অর্থাৎ সঠিক জীবনধারণ ব্যবস্থা অনুসরণ করা যেমন- সঠিক খ্যাদ্যাভ্যাস, নিয়মিত শরীরচর্চা, ঘুমসহ দুশ্চিন্তামুক্ত থাকা। অনেকেই কঠোর পরিশ্রম করেও ওজন ঝরাতে পারেন না, এর অন্যতম কারণ হলো তিনি সঠিক জীবনধারা অনুসরণ করছেন না।

ধরুন সকালে ঘুম থেকে উঠে এক মগ ফ্রিজের ঠান্ডা পানি পান করলেন আপনি কিংবা খালি পেটে সকালে খেলেন টকজাতীয় ফল, এসব ছোটখাট ভুলের কারণেই হয়তো আপনার ওজন কমছে না।

এমন ৩টি খাবার আছে যা খালি পেটে খাবেন না, বিশেষ করে যখন আপনি ওজন ঝরানোর চেষ্টা করছেন। জেনে নিন কী কী-

>> সকালের নাস্তায় অনেকেই ফল রাখেন। যদিও ফল খাওয়ার অভ্যাস স্বাস্থ্যকর। তবে আপনি কোন ফল খাচ্ছেন, সেটি কিন্তু গুরুত্বপূর্ণ। কারণ টকজাতীয় ফল খালি পেটে না খাওয়াই ভালো। তাই সকালের খাদ্যতালিকায় কমলালেবু, আঙুর, বেরি জাতীয় ফল না রাখাই ভালো।

>> অনেকেরই ঠান্ডা পানি পানের অভ্যাস আছে। কেউ কেউ হয়তো সকালে ঘুম থেকে উঠেও ঠান্ডা পানি পান করেন। তবে খালি পেটে ঠান্ডা পানি পান করলে হজমের সমস্যা বাড়তে পারে বলে মত বিশেষজ্ঞদের।

ওজন বশে রাখতে দিন শুরু করুন হালকা গরম পানি দিয়ে। সবচেয়ে ভালো হয় যদি গরম পানিতে আপেল সিডার ভিনেগার, আদা আর লেবুর রস মিশিয়ে পান করেন। এতে ওজন কমবে আবার হজমের সমস্যাও দূর হবে।

>> কলা স্বাস্থের জন্য খুবই উপকারী এক ফল। তবে খালি পেটে কিংবা সকালের নাস্তায় কলা না রাখাই ভালো।
কারণ কলায় থাকা ম্যাগনেশিয়াম ও পটাশিয়াম পেট খালি থাকাকালীন শরীরে রক্তের ভারসাম্যে প্রভাব ফেলতে পারে। তবে ভরা পেটে কলা খেলে বেশি উপকার পাবেন।

সূত্র: এনডিটিভি

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন