জাপানের মন্ত্রী গর্ভধারণের যন্ত্রণা বুঝতে ‘গর্ভবতী’ হলেন

প্রকাশিত: আগ ১৩, ২০২২ / ০২:৩০অপরাহ্ণ
জাপানের মন্ত্রী গর্ভধারণের যন্ত্রণা বুঝতে ‘গর্ভবতী’ হলেন

জাপানে আশঙ্কাজনকভাবে কমে যাচ্ছে জন্মহার। এর ফলে দেশটিতে বয়স্ক মানুষের সংখ্যা বাড়ছে, যা ক্রমেই দেশটির অর্থনীতির ওপর গুরুতর প্রভাব ফেলছে। তবে কেনো জাপানিরা সন্তান নেয়া থেকে অনাগ্রহী পড়ছেন তা জানতে এবং গর্ভধারণের কষ্ট অনুভব করতে এক অভিনব পদক্ষেপ নিয়েছেন জাপানের মাসানবু ওগুরা নামের এক তরুণ মন্ত্রী। খবর হিন্দুস্তান টাইমসের।

মূলত, গর্ভধারণের অনুভূতি বুঝতে শরীরে ৭.৩ কিলোগ্রাম ওজনের একটি বিশেষ বেবিবাম্প লাগিয়েছেন মাসানবু। তার সাথে আরও দু’জন মন্ত্রী নিয়েছেন একই পদক্ষেপ। এই বিশেষ বেবিবাম্প লাগিয়েই দৈনন্দিন কাজ করছেন তারা।

এনিয়ে মাসানবু বলেন, ওজন নিয়ে চলাফেরা করতে গিয়ে রীতিমতো পিঠে ব্যথা হচ্ছে। গণপরিবহণে এভাবে চলাচল করাও কতটা বিড়ম্বনার তাও উপলব্ধি করছি। তবে জন্মহার কমে যাওয়ার কারণ খুঁজতে ও সন্তানধারণ করার সময় মায়েদের অসুবিধা বুঝতে আরও বেশি সময় দেয়া প্রয়োজন।

এই গোটা প্রকল্পটিকে বাস্তবায়নে তাকে সহায়তা করেছে জাপানের শাসক দল লিবারাল ডেমোক্রেটিক পার্টির যুব সংগঠন। ‘প্রেগনেন্সি বেলি’ নামের এই প্রকল্প নিয়ে এরই মধ্যে বিভিন্ন মহলে আলোচনা-সমালোচনা চলছে।

৪১ বছর বয়সী এই মন্ত্রী নিজেও নিঃসন্তান। তবে জাপানিরা কেনো সন্তান নিচ্ছে না তা একজন মন্ত্রী হিসেবে গভীরভাবে বুঝতে চান তিনি। এরপরই কারণগুলো শনাক্ত করে তা সমাধানের চেষ্টা করবেন মাসানবু।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন