ব্যারিস্টার সুমন ৩ লাখ টাকা দিতে চান সাকিবকে

প্রকাশিত: আগ ১৩, ২০২২ / ১০:২৭পূর্বাহ্ণ
ব্যারিস্টার সুমন ৩ লাখ টাকা দিতে চান সাকিবকে

ক্যারিয়ারে প্রশংসা ও সমালোচনা একসঙ্গে যুক্ত করেই এগিয়ে চলেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এবার বেটিং প্রতিষ্ঠান বেটউইনারের সঙ্গে চুক্তি করে ক্রিকেট বোর্ডের সঙ্গে দূরত্বটা বাড়িয়েছেন।

এ নিয়ে কয়েকদিন জল ঘোলা করা শেষে বৃহস্পতিবার বিসিবি সভাপতির অনড় অবস্থানে সিদ্ধান্ত পাল্টাতে বাধ্য হন সাকিব। সরে আসেন বেটউইনারের চু্ক্তি থেকে।

বেটউইনার নিউজের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করেছেন বলে বিসিবিকে লিখিতভাবে জানিয়েছেন অলরাউন্ডার সাকিব।

তবে এরপরও সাকিবকে নিয়ে সমালোচনা বন্ধ হয়নি। এখনো ক্রিকেটপ্রেমীদের অনেকের প্রশ্ন, সাকিবের কাছে কি টাকাই সব? তিনি কি এই চুক্তিতে নাম জড়ানোর আগে একবারও নিজের ইমেজের কথা ভাবেননি?

সেই সমালোচনার পালে হাওয়া দিলেন সোশ্যাল অ্যাক্টিভিস্ট ও সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সায়েদুল হক সুমন। ফেসবুকে এক ভিডিওবার্তায় বিশ্বসেরা অলরাউন্ডারকে রীতিমতো ধুয়ে দিয়েছেন তিনি।

নিজের কাছে থাকা ৩ লাখ টাকা সাকিবকে দেওয়ার প্রস্তাব দিয়েছেন সুমন।

ওই ভিডিওবার্তায় ব্যারিস্টার সুমন বলেন, ‘আমার কাছে ৩ লাখ টাকা আছে পারিবারিক খরচের জন্য। আমার কাছে মনে হয়, সাকিবকে যদি ৩ লাখ টাকা দিই, তবু যদি তার টাকা ইনকামের জন্য ভেতর থেকে যে ক্রাশ, সেটা যদি কমে।’

সাকিবের চুক্তি বাতিলের সিদ্ধান্তের বিষয়ে সুমন বলেন, ‘সাকিব জুয়ার তথ্য গোপনের দায়ে এক বছর ক্রিকেটে নিষিদ্ধ ছিলেন। সম্প্রতি আবার একটি জুয়াড়ি প্রতিষ্ঠানের সাথে শুভেচ্ছাদূত হওয়ার কারণে বিসিবি তাকে বলছে, হয় ক্রিকেট খেলবে না হয় জুয়াতে যাবে। বাধ্য হয়ে তিনি এই চুক্তি বাতিল করেছেন।

দায়িত্ব কি সব রাজনীতিবিদদের? এই লোকটার দেড় কোটি ফলোয়ার। সব ইয়াং ফলোয়ার। তার যত কর্মকাণ্ড, মানুষ বলে নিজের জন্য সে খেলে, দেশের জন্য খেলে না। সাকিব টাকার বিষয়ে কোনো কম্প্রোমাইজ করে না।’

সাকিবের সমালোচিত কর্মকাণ্ড দেশের তরুণ সমাজের ওপর নেতিবাচক প্রভাব ফেলছে বলে মনে করেন ব্যারিস্টার সুমন।

সাকিবকে টাকার কথা নয়, দেশের কথা ভাবার পরামর্শ দিয়ে ব্যারিস্টার সুমন আরও বলেন, ‘সাকিব একটা মধ্যবিত্ত পরিবার থেকে উঠে আসা মানুষ। তার ক্রিকেটের মেধা নিয়ে প্রশংসা করি।

কিন্তু একটা মানুষ যদি দেশের না হয়, তবে কীভাবে হবে? ব্যক্তির চেয়ে দল বড়, দলের চেয়ে দেশ বড়। সাকিবকে ফলো করে বাংলাদেশের ক্রিকেটাররা, ফুটবলাররা। এরা কী শিখছে তার কাছ থেকে?

সাকিবের উদ্দেশ্যে সুমন আরও বলেন, দেশটা বাঁচাবে কে? তুমি তো যুক্তরাষ্ট্রে চলে যাবা। যারা এখানে থাকবে, তাদের কী হবে?’

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন