ইউক্রেন যুদ্ধ শেষ করব ক্রিমিয়া স্বাধীন করেই : জেলেনস্কি

প্রকাশিত: আগ ১০, ২০২২ / ০১:১৮অপরাহ্ণ
ইউক্রেন যুদ্ধ শেষ করব ক্রিমিয়া স্বাধীন করেই : জেলেনস্কি

ইউক্রেন যুদ্ধ শুরু হয়েছে ক্রিমিয়া দিয়ে এবং ওই অঞ্চলটিকে স্বাধীন করার মাধ্যমেই এ যুদ্ধ শেষ হবে বলে মন্তব্য করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

রাশিয়ার নিয়ন্ত্রণে থাকা ক্রিমিয়া উপদ্বীপটির একটি বিমানঘাঁটিতে একাধিক বিস্ফোরণের কয়েক ঘণ্টা পর দেওয়া এক ভাষণে মঙ্গলবার তিনি এ কথা বলেন। খবর বিবিসি ও রয়টার্সের।

নোভোফেদোরিভকার সাকি সামরিকঘাঁটিতে মঙ্গলবার বিকাল সাড়ে ৩টার দিকে ওই সিরিজ বিস্ফোরণের ঘটনায় একজন নিহত এবং আটজন আহত হয়েছেন। মঙ্গলবার রাতে দেওয়া ভাষণে জেলেনস্কি উপদ্বীপটিতে বিস্ফোরণের কথা উল্লেখ না করলেও ক্রিমিয়া নিয়ে তার আবেগ ব্যক্ত করেছেন।

তিনি বলেন, ক্রিমিয়া ইউক্রেনের, আর আমরা কখনোই তা ছেড়ে দেব না। এই বিস্ফোরণে ইউক্রেনের দায় নেই বলেও তিনি দাবি করেছেন।ক্রিমিয়া আনুষ্ঠানিকভাবে ইউক্রেনের হলেও ২০১৪ সালে এক গণভোটের পর থেকে রাশিয়া উপদ্বীপটি নিজেদের দখলে রেখেছে।

অনেক ইউক্রেনীয়ই মনে করেন, ২০১৪ সালে রাশিয়ার ইউক্রেন দখলের মধ্য দিয়েই দেশ দুটির মধ্যে যুদ্ধ শুরু হয়েছে। জেলেনস্কি তার মঙ্গলবারের ভাষণে বিস্ফোরণ নিয়ে কিছু না বললেও উপদ্বীপটিকে ফের ইউক্রেনের দখলে আনার প্রত্যয় ব্যক্ত করেছেন।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন