উত্তাল সাগরে দুটি ট্রলারডুবিতে ২ জেলে নিখোঁজ, খোঁজ নেই ৬ ট্রলারের

প্রকাশিত: আগ ৯, ২০২২ / ১১:০৬অপরাহ্ণ
উত্তাল সাগরে দুটি ট্রলারডুবিতে ২ জেলে নিখোঁজ, খোঁজ নেই ৬ ট্রলারের

পটুয়াখালীর কুয়াকাটা সংলগ্ন উত্তাল বঙ্গোপসাগরে ঢেউয়ের তোড়ে ২০ জেলেসহ দুটি মাছধরা ট্রলার ডুবির ঘটনায় দুই জেলে নিখোঁজ রয়েছেন। এদের একজনের নাম ছিদ্দিক এবং অপর জনের নাম সিরাজ। এছাড়া অর্ধশতাধিক জেলেসহ ৬টি মাছধরা ট্রলারের কোনো সন্ধান পাওয়া যায়নি।

এ তথ্য জানিয়েছেন কুয়াকাটার আলীপুর মৎস্য আড়তদার মালিক সমিতির সভাপতি মো. আনছার উদ্দিন মোল্লা।

তিনি জানান, মঙ্গলবার ভোর রাতে কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগরে ১২ জেলেসহ এফবি সুজন ও ৮ জেলেসহ এফবি আনোয়ার নামে দুটি মাছধরা ট্রলার ডুবে যায়। পরে এদের ১৯ জেলেকে উদ্ধার করা গেলেও দুই জেলেসহ ট্রলার দুটি এবং মাধছরা সরঞ্জাম উদ্ধার করা যায়নি। এতে ক্ষয়ক্ষতির পরিমাণ অন্তত ৫০ লাখ টাকা বলে দাবি করা হয়েছে।

তিনি আরও জানান, সাগর উত্তাল থাকায় আরও ৬টি মাছধরা ট্রলারের কোনো খোঁজ পাওয়া যায়নি। ওইসব ট্রলারে অর্ধশতাধিক জেলে রয়েছেন। এদের ভাগ্যে কি ঘটেছে তা এখনো তারা জানেন না বলে জানিয়েছেন আড়ৎদার সমিতির সভাপতি।

আলীপুর মৎস্য বন্দরের ধুলাসার ফিসের মালিক মো. জাফর জানিয়েছেন, ডুবে যাওয়া ট্রলার দুটির মধ্যে একটি পটুয়াখালী জেলার রাঙ্গাবালী উপজেলার এবং অপরটি একই জেলার গলাচিপা উপজেলার। সাগরে বৈরি আবহাওয়া বিরাজ করায় অধিকাংশ মাছধরা ট্রলার তীরে ফিরেছে। বর্তমানে মৎস্য বন্দর আলীপুর ও মহিপুর ঘাটে বিভিন্ন স্থানের অন্তত এক হাজার মাছধরা ট্রলার নিয়ে প্রায় ২০ হাজার জেলে নিরাপদ আশ্রয়ে রয়েছেন।

উল্লেখ্য, বঙ্গোপসাগর এলাকায় অবস্থিত সুস্পষ্ট লঘুচাপটি ওড়িষ্যা উপকূলের অদূরে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে অনাবৃষ্টির এলাকাগুলোতে শুরু হয়েছে বৃষ্টি। এদিকে ৪ বন্দরে ৩ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। মঙ্গলবার সকালে এ তথ্য নিশ্চিত করেছেন আবহাওয়া অফিসের ইনচার্জ মো. রাহাত হোসেন।

সাগরের লঘুচাপটি আরও ঘনীভূত হতে পারে। পটুয়াখালী পায়রা সমুদ্র বন্দরসহ, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কা করছে আবহাওয়া অফিস।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর (পুন:) তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল নির্দেশ দিয়েছে আবহাওয়া অধিদফতর।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন