কুমার সাঙ্গাকারা, রাহুল দ্রাবিড়কে পিছনে ফেলে বিশ্ব রেকর্ড গড়লেন তামিম ইকবাল

প্রকাশিত: আগ ৫, ২০২২ / ০৮:৫৯অপরাহ্ণ
কুমার সাঙ্গাকারা, রাহুল দ্রাবিড়কে পিছনে ফেলে বিশ্ব রেকর্ড গড়লেন তামিম ইকবাল

বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ক্রিকেটে ৮০০০ রানের রেকর্ড করেছেন জাতীয় দলের অধিনায়ক তামিম ইকবাল। জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ক্রিকেটে ৮০০০ রানের রেকর্ডের সামনে দাঁড়িয়ে ছিলেন দলের বর্তমান অধিনায়ক তামিম ইকবাল।

এই ম্যাচের আগের ৮ হাজার রানের মাইল ফলক স্পর্শ করতে তামিম ইকবালের প্রয়োজন ছিল ৫৭ রানের। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচেই এই রান সংগ্রহ করে ফেলেছেন তামিম ইকবাল।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত জিম্বাবুয়ের বিপক্ষে ২২৫.৩ ওভারে বিনা উইকেটে ১১৮ রান সংগ্রহ করেছে বাংলাদেশ তামিম ইকবাল ৬২ এবং লিটন দাস ৪৫ রান করে অপরাজিত রয়েছেন।

সেই সাথে বিশ্বের দ্রুততম ১৫ তম ব্যাটসম্যান হিসাবে আট হাজার রানের মাইল ফলক স্পর্শ করেছেন তামিম ইকবাল। এখন পর্যন্ত ২২৯ ম্যাচে ২২৭ ইনিংসে ৮০০০ রান সংগ্রহ করেছেন তামিম ইকবাল। তার ব্যাটিংগড় ৩৭, সেঞ্চুরি করেছেন ১৪ টি এবং হাফ সেঞ্চুরি করেছেন ৫৪ টি। ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস ১৫৮ রান।

এই রেকর্ড গড়ে তামিম ইকবাল পিছনে ফেলেছেন কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়বর্ধনে, রাহুল দ্রাবিড়, বীরেন্দ্র সেবাগের মত ব্যাটসম্যানদের। বিশ্বের দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ৮০০০ রানের মাইলফুলকে স্পর্শ করেছেন বিরাট কোহলি। ১৭৫ ইনিংসে এই রেকর্ড করেছেন তিনি।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন