অবৈধভাবে মালয়েশিয়ায় প্রবেশকালে ৩৭ বাংলাদেশি আটক

প্রকাশিত: জুলা ২, ২০২২ / ০৯:১০অপরাহ্ণ
অবৈধভাবে মালয়েশিয়ায় প্রবেশকালে ৩৭ বাংলাদেশি আটক

অবৈধভাবে মালয়েশিয়ায় প্রবেশকালে ৩৭ বাংলাদেশি নাগরিককে আটক করা হয়েছে। বৃহস্পতিবার (৩০ জুন) রাত ১টার দিকে দেশটির সেলাঙ্গর রাজ্যের কুয়ালা সেপাংয়ের বট কান্সুং থেকে তাদের আটক করে দেশটির মেরিটাইম এনফোর্সমেন্ট এজেন্সি (এমএমইএ)। ইন্দোনেশিয়া হয়ে নৌকায় করে মালয়েশিয়ায় প্রবেশের চেষ্টা করছিল তারা।

মালয়েশিয়ার মেলাকা ও নেগ্রি সেম্বিলান রাজ্যের এমএমইএ’র পরিচালক ক্যাপ্টেন ইস্কান্দার ইসহাক বলেন, তাদেরকে অবৈধভাবে জলসীমা অতিক্রম করে নৌকা থেকে মালয়েশিয়ার তীরে নামানোর চেষ্টা চলছিল।

তিনি জানান, ৩৭ জন বাংলাদেশির পাশাপাশি নৌকায় থাকা আরও ৪ জন ইন্দোনেশিয়ান নাগরিককে আটক করা হয়েছে। এরা নৌকায় করে অভিবাসীদের পাচারের চেষ্টা করেছিল। তাদের সবার বয়স ১৮ থেকে ৪৬ বছরের মধ্যে।

আটক অভিযানের বর্ণনা দিয়ে ইসহাক আরও বলেন, রাডারের মাধ্যমে মালয়েশিয়ার জলসীমায় প্রবেশ করা একটি সন্দেহজনক নৌযানের গতিবিধি শনাক্ত করা হয়। এরপর আমরা অভিযান শুরু করি। আমাদের একটি টহল নৌযান ওই এলাকায় পাঠানো হয়।

এরপর কুয়ালা সেপাং থেকে প্রায় ১ দশমিক ২ নটিক্যাল মাইল দূরে একটি অবৈধ নৌকা খুঁজে পাই। এসময় নৌকায় থাকা ৪১ জনকেই মেরিটাইম এনফোর্সমেন্ট এজেন্সি জেটিতে নিয়ে আসা হয় এবং আটক করা হয়।

এ ঘটনায় মানবপাচারবিরোধী ও অভিবাসী চোরাচালানবিরোধী (সংশোধন) আইন ২০২২ এবং ইমিগ্রেশন আইন ১৯৫৯/৬৩-এর অধীনে মামলা করা হয়েছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন