সৌদি-ইরানসহ মধ্যপ্রাচ্যের ৬ দেশ শক্তিশালী কাঁপল ভূমিকম্পে, নিহত ৫

প্রকাশিত: জুলা ২, ২০২২ / ০৯:০৮অপরাহ্ণ
সৌদি-ইরানসহ মধ্যপ্রাচ্যের ৬ দেশ শক্তিশালী কাঁপল ভূমিকম্পে, নিহত ৫

শক্তিশালী ভূমিকম্পে কাঁপল মধ্যপ্রাচ্যের ছয় দেশসহ আটটি দেশ। ৬ দশমিক ১ মাত্রার এই ভূমিকম্পের উৎপত্তিস্থল ইরানের দক্ষিণাঞ্চলে। এতে দেশটিতে অন্তত পাঁচজনের মৃত্যু হয়েছে।

ভূমিকম্পে ইরানের পাশাপাশি প্রতিবেশী বাহরাইন, সৌদি আরব, ওমান, কাতার, সংযুক্ত আরব আমিরাত, পাকিস্তান এবং আফগানিস্তানও কেঁপে উঠে বলে জানিয়েছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা-ইউএসজিএসসি।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, শনিবার ভোররাতে ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্পের পর আরও দু’টি শক্তিশালী ভূমিকম্প হয়। সেগুলোর মাত্রা ছিল ৬ দশমিক ৩ ও ৬ দশমিক ১।

দেশটির পারস্য উপসাগর উপকূলীয় প্রদেশ হরমোজগানের জরুরি ব্যবস্থাপনা বিভাগের প্রধান মেহেরদাদ হাসানজাদেহ জানান, ভূমিকম্পে অন্তত পাঁচজনের মৃত্যু হয়েছে। আর অন্তত ১২ জন আহত হয়েছেন। তাদেরকে হাসপাতালে পাঠানো হয়েছে। উদ্ধার কাজ চলমান আছে, জরুরি আশ্রয়ের জন্য আমরা এখন তাঁবুর ব্যবস্থা করছি।’

দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা আইআরএনএকে বন্দর লেনগহ কাউন্টির গভর্নর ফোয়াদ মোরাদজাদেহ বলেন, ‘‘যাদের মৃত্যু হয়েছে তারা সবাই প্রথম ভূমিকম্পের শিকার হয়েছে, এ ভূমিকম্পের পর সবাই বাড়ির বাইরে চলে আসায় পরবর্তীগুলোতে আর কারও মৃত্যু হয়নি।’

কদিন আগেই ইরানের প্রতিবেশি দেশ আফগানিস্তান-পাকিস্তান সীমান্তের পাকতিকা প্রদেশে আঘাত হেনেছিল ৫ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প। এতে আফগানিস্তানে প্রাণ হারান এক হাজারের বেশি মানুষ। তিন হাজারের বেশি ঘরবাড়ি পুরোপুরি বিধ্বস্ত হয়। হতাহত হন আড়াই হাজারের বেশি লোক।

সূত্র : ঢাকাটাইমস

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন