দেশের খাবার পছন্দ না, জয়ার মন কাড়ে কলকাতার রান্না

প্রকাশিত: জুন ২৩, ২০২২ / ১১:৫৬অপরাহ্ণ
দেশের খাবার পছন্দ না, জয়ার মন কাড়ে কলকাতার রান্না

বাংলাদেশের রান্না করা খাবারের সুনাম বিশ্বজোড়া। বহু দেশ থেকে মানুষ আসেন বঙ্গদেশের রান্না করা খাবার চেখে দেখতে। বেশ তারিফও করেন। অথচ দেশের মাছ, সবজি রান্না নাকি পছন্দ নয় জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসানের। তার পছন্দ কলকাতার মাছ আর সবজি রান্না।

সম্প্রতি কলকাতার একটি চ্যানেলকে দেওয়া ভিডিও সাক্ষাৎকারে এ কথা জয়াই বলেছেন।

শুক্রবার (২৪ জুন) কলকাতায় মুক্তি পেতে চলেছে জয়া অভিনীত নতুন সিনেমা ‘ঝরা পালক’। কবি জীবনানন্দ দাশের জীবনাচরণ এই সিনেমা। পরিচালক সায়ন্তন মুখার্জী। এখানে কবি জীবনানন্দ দাশের চরিত্রে অভিনয় করেছেন ব্রাত্য বসু। জয়া রয়েছেন তার স্ত্রী লাবণ্যর ভূমিকায়।

এই সিনেমার মুক্তিকে ঘিরে কয়েক দিন ধরে চলছে জোর প্রচারণা। সে কাজে বর্তমানে কলকাতায় রয়েছেন জয়া। সিনেমার প্রচারণায় এখানে সেখানে ছুটতে হচ্ছে তাকে। তারই অংশ হিসেবে ওই সাক্ষাৎকারে হাজির হন অভিনেত্রী। সেখানে জয়াকে প্রশ্ন করা হয়, বাংলাদেশ নাকি কলকাতার খাবার তার পছন্দ।

জবাবে অভিনেত্রী বলেন, ‘আমার মনে হয় বাংলাদেশে সবজি খুব একটা ভালো রান্না করতে পারে না। মানে ভেজিটেবলস। যেটা কলকাতায় ভীষণ পারে। কলকাতায় এলে আমি আগে সেগুলো খাই। ভালো মাছ খাই। মাছ বাংলাদেশেও আছে। তবে এখানকার প্রিপ্যারেশনটা আমার বেশি ভালো লাগে, মজা লাগে।’

তবে শুধু মাছ বা সবজি নয়, দেশের দুর্গা পূজার উৎসবও সেভাবে মন টানে না জয়ার। এক্ষেত্রেও তার পছন্দ কলকাতা। প্রতি বছর পূজা আসলেই তিনি কাজ থেকে বিরতি নিয়ে চলে যান কলকাতায়। দেশ থেকে নিয়ে যান নানা রঙের শাড়ি। একেক দিন একেকটা পরে তিনি পূজা উৎসব পালন করেন।

না, এসব মনগড়া বা বানানো কথা নয়। গত বছর দুর্গা পূজার সময় দেওয়া একটি সাক্ষাৎকারে জয়াই এসব জানান। বলেছিলেন, কলকাতায় তার বেশ কয়েক জন বন্ধু রয়েছেন। পূজা উৎসবে তিনি তাদের থেকে দাওয়াত পান। তাই কলকাতায় গিয়ে তিনি ঘুরে ঘুরে পূজা মণ্ডপ দেখেন এবং দাওয়াত খান।

এসবের পাশাপাশি গত কয়েক বছর ধরে দেশের তুলনায় কলকাতায় কাজও বেশি করছেন জয়া আহসান। সেখান থেকে সেরা অভিনেত্রী বিভাগে একাধিক ফিল্মফেয়ার পুরস্কারও জিতেছেন। আপাতত অভিনেত্রী কলকাতায় ব্যস্ত তার মুক্তি প্রতিক্ষীত সিনেমা ‘ঝরা পালক’-এর প্রচার নিয়ে। অপেক্ষা কয়েক ঘণ্টার।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন