পেটের অসুখ থেকে ভালো রাখবে যে ৪ খাবার

প্রকাশিত: জুন ১৫, ২০২২ / ১১:০১অপরাহ্ণ
পেটের অসুখ থেকে ভালো রাখবে যে ৪ খাবার

আমাশয়, ডায়রিয়া, পেটের ব্যথা কিংবা হজমের অসুবিধা- পেটের পীড়া বলতে আমরা সাধারণত এসবই বুঝি। কমবেশি আমরা সবাই এ সমস্যায় পড়ি। পেটের পীড়াকে সাধারণত দুই ভাগে ভাগ করা যায়। খাদ্যনালি (পাকস্থলী, অগ্ন্যাশয়, ক্ষুদ্রান্ত্র কিংবা বৃহদন্ত্রের রোগ) এবং দ্বিতীয়ত লিভারের প্রদাহ। একটু সচেতন হলেই এসব সমস্যায় ভালো থাকা যায়।

যেমন- হাত ধুয়ে তবেই খাবার খাওয়া এবং রান্নার আগে ও পরে হাত পরিষ্কার করে ধুতেই হবে। এছাড়াও খাবার তালিকায় রাখতে পারেন ৪ রকমের খাবার। কারণ নিয়ম করে এই ৫ খাবার খেলে পেটের সমস্যা হবে না, শরীরও থাকবে ফিট। আর ভেতর থেকে বাড়বে রোগ প্রতিরোধক ক্ষমতা।

কলা- পেটের সমস্যার জন্য কলা খুব ভাল। সারাবছরই সুলভে পাওয়া যায় কলা। প্রতিদিন সকালে উঠে খালিপেটে একগ্লাস পানি খেয়ে একটি কাঁঠালি কলা খান। কলার মধ্যে থাকে পেকটিন, থাকে পটাশিয়াম। যা শরীরের উপকারে লাগে।

আপেল- রোজ একটা করে আপেল খেতে পারলে খুবই ভাল। আপেলের মধ্যে থাকে ভাল ফাইবার। সেই সঙ্গে আপেলে থাকে ভিটামিন সি, যা আমাদের হজমশক্তি বাড়ানোর পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ব্রেকফাস্টে একটা আপেল খান।

টকদই- বাড়িতে পাতা টকদই অন্ত্রের জন্য খুব ভাল। তবে এই দইয়ের সঙ্গে চিনি মিশিয়ে খাবেন না। প্রয়োজনে গুড় মিশিয়ে খেতে পারেন। এছাড়াও হজমের জন্য সবচেয়ে ভাল যদি ভাজা জিরা গুঁড়ো আর লনণ মিশিয়ে খান টকদই।

হলুদ- কাঁচা হলুদও শরীরের জন্য উপকারী। এর মধ্যে থাকা কিউকারমিন একাধিক রোগ-সমস্যার হাত থেকে মুক্তি দেয়। ক্যান্সার প্রচিরোধ করে। প্রতিদিন সকালে একটুকরো হলুদ, এককোয়া রসুন আর মধু খেতে পারলে ভাল।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন