ডায়াবেটিস হলে যেভাবে বুঝবেন

প্রকাশিত: জুন ১৩, ২০২২ / ১১:৩৮অপরাহ্ণ
ডায়াবেটিস হলে যেভাবে বুঝবেন

ডায়াবেটিস মেলাইটাস হলো রক্তে গ্লুকোজ বৃদ্ধিপ্রাপ্তিজনিত একটি রোগ। এটি মূলত বিপাকজনিত সমস্যা। বংশগত ও পারিপার্শ্বিক কারণে ইনসুলিন নামের হরমোন নিঃসরণ কমে গেলে বা ইনসুলিনের ক্ষমতা কমে গেলে বা এ দুইয়ের মিলিত প্রভাবে এই অবস্থার সৃষ্টি হয়।

লক্ষণ

ডায়াবেটিসের অন্যতম লক্ষণ ক্ষুধা বেড়ে যাওয়া
ওজন কমে যাওয়া
ঘন ঘন প্রস্রাব হওয়া
দুর্বলতা বোধ করা
ঘন ঘন তেষ্টা পাওয়া

রক্তে গ্লুকোজের পরিমাণ বেড়ে গেলে খিদে ও পিপাসা বেড়ে যায়। আর বহুবার মূত্রালয়ে দৌড়াতে হয়। এ জন্য এই সমস্যাকে অনেকে ‘বহুমূত্র রোগ’ বলে থাকে। কারো কারো দুর্বলতা এত বেশি হয় যে কোনো ভারি বা বাড়তি কাজকর্ম ছাড়াই যখন-তখন হাঁফিয়ে যায়। কারো কারো আবার বারবার শরীরের বিভিন্ন অংশের ত্বকে নানা রকম জীবাণু সংক্রমণ ও ফোড়া হয়। ডায়াবেটিসের উপসর্গের তালিকা আরো বড়।

ডায়াবেটিস হলে অনেকেরই অন্যান্য উপসর্গ তেমন একটা থাকে না, শুধু বারবার চশমার পাওয়ার বদল করতে হয়। কারো কোনো ছোট কাটা বা জুতার কারণে পড়া ফোসকা সহজে সারে না, ঘা হয়ে যায়; কারো মাথা ঘোরে, অনেকেরই সহবাসে অনীহা দেখা দেয়। কোনো অসুখের জন্য বা অপারেশনের আগে রুটিন রক্ত পরীক্ষা করতে গিয়ে ডায়াবেটিস ধরা পড়ে অনেকের।

তবে একটি কথা মনে রাখা জরুরি, প্রতি চারজন টাইপ-২ ডায়াবেটিক রোগীর তিনজনই লক্ষণহীনভাবে অর্থাৎ অন্য কোনো কারণে রক্ত পরীক্ষা করে তা শনাক্ত হয়েছে। সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, দেশের ৬১.৭ শতাংশ টাইপ-২ ডায়াবেটিক রোগী জানে না যে তার ডায়াবেটিস আছে।

তাই লক্ষণ না থাকলেও আমাদের নিয়মমাফিক রক্ত পরীক্ষা করে নিশ্চিত হতে হবে যে ডায়াবেটিস হয়েছে কি না।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন