সৌদি দূতাবাস ভিসাপ্রার্থীদের কাছ থেকে টাকা নেয় না

প্রকাশিত: মে ১৯, ২০২২ / ১০:১৩অপরাহ্ণ
সৌদি দূতাবাস ভিসাপ্রার্থীদের কাছ থেকে টাকা নেয় না

সৌদি দূতাবাস ভিসা আবেদনকারীর কাছ থেকে কোনো টাকা বা কোনো ধরনের ফি নেয় না। কর্মীদের ক্ষেত্রে ভিসা ফিসহ খরচ বহন করেন সৌদি আরবের নিয়োগকারী। এ ক্ষেত্রে ফি জমা নেওয়া হয় ইলেকট্রনিকভাবে। এখানেও সৌদি দূতাবাসের সঙ্গে সরাসরি কোনো লেনদেনের সুযোগ নেই।

সৌদি আরবে যাওয়ার জন্য ভিসা আবেদনকারীদের পাসপোর্টপ্রতি ২০০ ডলার করে নেওয়া হয় বলে অভিযোগের পরিপ্রেক্ষিতে ঢাকার সৌদি দূতাবাস এ তথ্য জানায়।

গতকাল বুধবার ঢাকায় সৌদি দূতাবাসে সৌদি রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান বলেন, কিছু ভিসা এজেন্ট ও দালাল ভিসা আবেদনকারীদের কাছ থেকে দূতাবাসের নামে অতিরিক্ত অর্থ আদায় করে থাকতে পারে। বিষয়টি তিনি বাংলাদেশ সরকারের প্রতিনিধিদের অবহিত করেছেন এবং দালালদের তত্পরতার বিষয়ে সংশ্লিষ্টদের সচেতন হওয়ার অনুরোধ করেছেন।

রাষ্ট্রদূত বলেন, একটি সময় ছিল যখন ভিসা এজেন্টদের জন্য কোটা নির্দিষ্ট ছিল। তারা একটি নির্দিষ্টসংখ্যক ভিসা আবেদনপত্র জমা দিতে পারত। এর ফলে এজেন্টরা ভিসা আবেদনকারীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায় করত। বিষয়টি বুঝতে পেরে প্রায় ছয় মাস আগে সেই কোটাব্যবস্থা বাতিল করা হয়েছে। এখন এজেন্টরা যত খুশি আবেদনপত্র জমা দিতে পারে।

সূত্র : কালের কণ্ঠ

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন