পেটের সমস্যায় যা খাওয়া ভালো

অস্থির পেটে স্বস্তি দিতে পারে নানান রকম খাবার।

যতই বেছে খাবার খাওয়া হোক না কেনো পেটের সমস্যা দেখা দিতেই পারে। বমি ভাব, পেট ব্যথা, ডায়রিয়া বা কোষ্ঠকাঠিন্য পেটের সমস্যার লক্ষণ।

পেটের সমস্যা যে ধরনের খাবার খেলে উপকার হতে পারে সে সম্পর্কে জানানো হল পুষ্টিবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে।

কলা: কলা হজম সহায়ক ফল এবং তা মল প্রক্রিয়ায় সাহায্য করে। পটাশিয়ামের অভাবে বমি ও ডায়রিয়ার সমস্যা দেখা দেয়। কলা উচ্চ খনিজ সমৃদ্ধ হওয়ায় এই সমস্যা দূর করতে সহায়ক। এতে আছে পেক্টিন যা হজমে কার্যকর ভূমিকা পালন করে।

দই বা ঘোল: খাবার হজমে প্রোবায়োটিক সহায়তা করে। প্রোবায়োটিকের প্রাকৃতিক উৎস হল সাধারণ দই। যদি দেখেন দই খুব বেশি ঘন হয়ে গেছে তাহলে এটা থেকে ঘোল তৈরি করে নিতে পারেন। যা শরীর আর্দ্র রাখতে এবং প্রোবায়োটিক যোগাতে সাহায্য করবে।

টোস্ট: মিহি কার্বোহাইড্রেট যদিও খুব বেশি উপকারী নয় তবে পেটের সমস্যা দেখা দিলে এই ধরনের খাবার উপকারী। সেক্ষেত্রে টোস্ট ভালো উপায়। বিস্কুটের গুঁড়া এবং ওটমিল মিহি কার্বোহাইড্রেট হিসেবে বেছে নিতে পারেন। সম্পূরক খাবার হিসেবে এগুলো একই মাত্রার পুষ্টি সরবারহ করে।

ডাবের পানি: ডাবের পানিতে আছে প্রয়োজনীয় ইলেক্ট্রোলাইট যা শরীর আর্দ্র রাখতে সাহায্য করে। এই ইলেক্ট্রোলাইট প্রাকৃতিকভাবেই মানব শরীরে পাওয়া যায় কিন্তু শরীর পানিশূন্য হলে বা অসুস্থ হলে শরীর থেকে এর পরিমাণ কমে যায়। ডাবের পানি এটা প্রাকৃতিকভাবে পূরণ করতে সাহায্য করে।

এড়িয়ে চলতে হবে

পেটের সমস্যা দেখা দিলে কিছু খাবার এড়িয়ে চলা উচিত- তেলে ভাজা খাবার, মসলাদার খাবার, কাঁচা-সবজি (হজমে সমস্যা করে), দুধ, চা এবং কফি।

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত