সৌদি আরবে প্রায় ১১ হাজার অবৈধ অভিবাসী গ্রেফতার

প্রকাশিত: মে ৯, ২০২২ / ১১:৪৬অপরাহ্ণ
সৌদি আরবে প্রায় ১১ হাজার অবৈধ অভিবাসী গ্রেফতার

গত এক সপ্তাহে সৌদি আরবের বিভিন্ন এলাকা থেকে গ্রেপ্তার হয়েছেন ১০ হাজার ৮৪২ জন অবৈধ অভিবাসী ও অভিবাসন প্রত্যাশী। বসবাস ও কাজের বৈধ কাগজপত্র না থাকা বিদেশি ও অনুপ্রবেশকারীদের বিরুদ্ধে এমন অভিযান চালায় দেশটির সরকার। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে দেশটির দৈনিক পত্রিকা আরব নিউজ।

সৌদি আইনশৃঙ্খলা বাহিনীর বরাত দিয়ে ওই প্রতিবেদনে জানানো হয়, গ্রেফতার হওয়া ব্যক্তিদের মধ্যে ৬ হাজার ৯১৬ জনের সৌদিতে বসবাসের বৈধ কাগজপত্র নেই এবং ওয়ার্ক পারমিট নেই ১ হাজার ৮ জনের। এই অনুপ্রবেশকারীদের আশ্রয় ও যানবাহন সহায়তা দেওয়ার অভিযোগে আরও ৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়াও অবৈধভাবে সীমান্ত পার হয়ে সৌদিতে প্রবেশের দায়ে গ্রেপ্তার হয়েছেন আরও ২ হাজার ৯১৮ জন।

এর আগে গত ১৭ ফেব্রুয়ারি থেকে ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত এক সপ্তাহে সৌদি আরবে রেসিডেন্সি আইন অমান্য করার অপরাধে ৭ হাজার ৪৬৫ জন, সীমান্ত আইন অমান্য করার অপরাধে ৪ হাজার ২৯৯ জন এবং শ্রম আইন ভঙ্গ করার অপরাধে ১ হাজার ৮৩০ জন প্রবাসীকে গ্রেফতার করা হয়েছে।

অবৈধ উপায়ে সীমান্ত পেরিয়ে সৌদি আরবে প্রবেশের সময় হাতেনাতে গ্রেফতার করা হয়েছে ২৪৯ জনকে। এর মধ্যে ৫২ শতাংশ ইয়েমেনি, ৪৩ শতাংশ ইথিওপিয়ান এবং ৫ শতাংশ অন্যান্য দেশের নাগরিক ছিলেন।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন