মাস্ক পরা পুরুষে বেশি আকৃষ্ট মেয়েরা

প্রকাশিত: জানু ২৪, ২০২২ / ১০:৪১অপরাহ্ণ
মাস্ক পরা পুরুষে বেশি আকৃষ্ট মেয়েরা

ব্যক্তিগত সুরক্ষা বজায় রাখতে করোনার শুরু থেকেই বিশেষজ্ঞরা সবাইকে মাস্ক পরার পরামর্শ দিয়ে আসছেন। সঠিক নিয়মে মাস্ক পরলে করোনার ঝুঁকি অনেকটাই কমে। তবে এবার মাস্কের সাথে জড়িয়ে গেল সৌন্দর্যের নাম। শুধু রোগ থেকে বাঁচতে নয় বরং মাস্ক পরলে নাকি পুরুষদের সুন্দর দেখায়। এমনটাই দাবি করেছেন গবেষকরা।

সম্প্রতি কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের করা এক গবেষণায় জানা গেছে এমনই তথ্য। এ বিষয়ে গবেষকরা বলছেন, মুখে মাস্ক পরলে পুরুষ ও নারী উভয়কেই দেখতে সুন্দর লাগে। এক্ষেত্রে সব ধরনের মাস্কের মধ্যে সার্জিকাল মাস্কেই পুরুষকে দেখতে সবচেয়ে সুন্দর লাগে, এমনটাই উঠে এসেছে গবেষণায়।

কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের স্কুল অব সাইকোলজির তরফে করা হয়েছে এই গবেষণা। ওই বিশ্ববিদ্যালয়ের গবেষক ডা. মাইকেল লিউইস বলেন, মহামারির আগে কেউ ফেস মাস্ক পরলে তাকে অন্য চোখে দেখা হতো।তবে এখন সবার ধারণা বদলেছে।

তিনি আরও বলেন, আমরা আসলে দেখতে চেয়েছিলাম ফেস মাস্ক পরা বাধ্যতামূলক হওয়ার পর থেকে মানুষের অনুভূতি কেমন সে বিষয়ে। পাশাপাশি কোন ধরনের মাস্ক পরলে সবচেয়ে বেশি ভালো লাগে তা নিয়েও গবেষণা হয়। গবেষণায় উঠে আসে এই চাঞ্চল্যকর ফলাফল।

গবেষণার ফলাফলে উঠে আসে, সার্জিক্যাল মাস্ক পরলে পুরুষকে অনেক বেশি সুন্দর দেখায়। এক্ষেত্রে এই মাস্ক আগে শুধু স্বাস্থ্যকর্মীরাই পরতেন। এ গবেষণার প্রথম পর্যায়ের কাজ শুরু হয় ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে। তখন ব্রিটেনে মাস্ক ছিল বাধ্যতামূলক।

এক্ষেত্রে ৪৩ জন নারীকে মাস্ক পরা ও মাস্ক ছাড়া পুরুষের ছবি দেখানো হয়। তাদেরকে বলা হয় ছবিগুলো দেখে ১-১০ পর্যন্ত নম্বর দিতে। এক্ষেত্রে দেখা যায়, প্রায় সব নারী মাস্ক পরলে পুরুষের ছবিতে বেশি নম্বর দিয়েছেন।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন