সন্ধ্যা ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত কাঁদলেই কমবে শরীরের মেদ!

অনেকে দিনে দিনে অনেক মোট হয়ে যাচ্ছেন। অনেকেই কতই না চেষ্টা করে যাচ্ছেন মেদ কমাতে। তবে এবার মোট ব্যক্তিদের জন্য সুখবর এসেছে। সন্ধ্যা ৭টা থেকে রাত ১০ টা পর্যন্ত কাঁদলেই কমবে শরীরের মেদ! শুনে হয়তো অনেকেই অবাগ হচ্ছেন। অবাক হওয়ার বিষয় তবে গবেষণা বলছে কাঁদলেই কমবে মেদ!

কাঁদার কারণে কেনও কমবে মেদ? প্রশ্ন রয়ে যায়। বিজ্ঞান বলছে আমরা যখন কাঁদি তখন কর্টিসোল নামক এক হরমোন নিঃসৃত হয় আমাদের শরীর থেকে। এই হরমোনের মাত্রা দেহে বেড়ে গেলে আমাদের দেহের মেদ কমে যায়। এছাড়াও মানসিক চাপ দ্বারা প্রভাবিত হরমোন আমাদের শরীরের টক্সিক পদার্থ গুলোকে বের করে দেয়। এরফলে মানুষের মেদ নিঃসৃত হয়ে যায়।

বিজ্ঞানের দেওয়া তথ্য মতে আমরা বিশ্রামে থাকি তখন আমাদের কার্ডিয়াক পেশীগুলি ঘণ্টায় প্রায় সাড়ে আট ক্যালরি করে দাহ্য হয়। যখন আমরা আবেগতাড়িত হই, আমাদের হৃৎস্পন্দন বেড়ে যায়। এই বেড়ে যাওয়া হৃৎকম্পন পেশীগুলিকে বেশি মাত্রায় দহন করে। এতে করে আমাদের মেদ কমতে থাকে।

এছাড়াও পাঠক প্রশ্ন করতে পারেন, কেন সন্ধ্যা ৭ টা থেকে রাত ১০ টা পর্যন্ত কাঁদতে হবে? এ বিষয়ে লন্ডনের হার্বাট বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় জানানো হয়েছে, সন্ধ্যে সাতটা থেকে রাত ১০ টা পর্যন্ত কর্টিসোন হরমোন সবচেয়ে বেশি পরিমাণে ক্ষরিত হয়। তাই এই সময়ে কাঁদলে মেদ কমে যায়।

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত