যেদিন কমতে পারে শৈত্যপ্রবাহ

প্রকাশিত: জানু ১৮, ২০২২ / ০৯:০২অপরাহ্ণ
যেদিন কমতে পারে শৈত্যপ্রবাহ

দেশের ওপর দিয়ে বয়ে যাওয়া তৃতীয় শৈত্যপ্রবাহের মাত্রা ও বিস্তৃতি দুটোই কমেছে। আগামী দু’দিনে যা একেবারে কমে যেতে পারে। মঙ্গলবার (১৮ জানুয়ারি) সন্ধ্যায় এক পূর্বাভাসে এমন তথ্য জানিয়েছে আবহাওয়া অফিস।

এতে বলা হয়েছে- উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। আর মৌসুমের স্বাভাবিক লঘুচাপ অবস্থান করছে দক্ষিণ বঙ্গোপসাগরে, যার বর্ধিতাংশ উত্তরপূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

আবহাওয়াবিদ মো. আব্দুল হামিদ মিয়া জানান, বুধবার (১৯ জানুয়ারি) সন্ধ্যা পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকবে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে ও নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। এটি কিছু কিছু এলাকায় দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

এছাড়া আগের দিন পাঁচটি জেলার ওপর দিয়ে শৈত্য প্রবাহ বয়ে গেলেও মঙ্গলবার তা তিনটি বিভাগের ওপর দিয়ে বয়ে যাচ্ছে। নওগাঁ, দিনাজপুর এবং পঞ্চগড় জেলার মৃদু শৈত্যপ্রবাহ প্রশমিত হতে পারে। সারাদেশে রাতে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

ঢাকায় উত্তর/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় এ সময় বাতাসের গতিবেগ থাকবে ৬-১০ কি.মি.। বৃহস্পতিবার নাগাদ আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ায় বৃষ্টিপাতের প্রবণতা রয়েছে।

মঙ্গলবার দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে টেকনাফে, ২৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়, নয় দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যথাক্রমে ২৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস ও ১৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। বুধবার ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ৩৫ মিনিটে এবং সূর্যোদয় ভোর ৬টা ৪৩ মিনিটে।

সূত্র : বাংলানিউজটোয়েন্টিফোর

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন