স্বাস্থ্যখাতে গবেষণার ঘাটতি নিয়ে অসন্তুষ্ট প্রধানমন্ত্রী

প্রকাশিত: জানু ১৩, ২০২২ / ০২:৫৩অপরাহ্ণ
স্বাস্থ্যখাতে গবেষণার ঘাটতি নিয়ে অসন্তুষ্ট প্রধানমন্ত্রী

স্বাস্থ্যখাতে গবেষণায় ঘাটতি আছে। এ বিষয়ে অসন্তোষ প্রকাশ করে প্রধানমন্ত্রী বলেছেন, চিকিৎসায় জোর দেয়ার পাশাপাশি এই খাতে আরও গবেষণার প্রয়োজন।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) সকালে নবনির্মিত জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি কমপ্লেক্সের উদ্বোধন অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দিয়ে এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগারগাঁওয়ে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, বিজ্ঞানমনস্ক জাতি গঠনে কাজ করছে সরকার।

বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলছে বাংলাদেশ। নিত্য নতুন প্রযুক্তির ব্যবহারে গতিশীল অর্থনীতি। উৎপাদন আর কৃষি খাতে প্রযুক্তির ব্যবহারে বেড়েছে কর্মসংস্থানের সুযোগ।

উন্নয়নে বিজ্ঞানের ব্যবহারে গুরুত্ব দেয়া হচ্ছে সবচেয়ে বেশি। বিদ্যুৎ উৎপাদনে তৈরি হচ্ছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। তথ্য প্রযুক্তি পৌঁছে গেছে মানুষের হাতে হাতে। বিজ্ঞান শিক্ষায় জোর দেয়া হয়েছে, বেড়েছে গবেষণা।

প্রধানমন্ত্রী বলেন, দেরিতে হলেও বিজ্ঞান ও প্রযুক্তিকে গুরুত্ব দিয়ে শিক্ষাব্যবস্থা ঢেলে সাজানো হয়েছে। মৌলিক গবেষণার পাশাপাশি প্রায়োগিক গবেষণার ওপর জোর দিতে বিজ্ঞানীদের প্রতি আহ্বান জানান শেখ হাসিনা। বলেন, টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জনে গবেষণার বিকল্প নেই।

চিকিৎসাশাস্ত্রে দেশের বিজ্ঞানীদের আরও কাজ করা প্রয়োজন বলে মনে করেন প্রধানমন্ত্রী। এসময় করোনার ভ্যারিয়েন্টের সংক্রমণ প্রতিরোধে সবাইকে আরও সচেতন হওয়ারও আহ্বান জানান তিনি।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন