আপাতত বাড়ছে না ভোজ্যতেলের দাম

প্রকাশিত: জানু ৬, ২০২২ / ০৯:২৪অপরাহ্ণ
আপাতত বাড়ছে না ভোজ্যতেলের দাম

ব্যবসায়ীরা লিটারপ্রতি ৮ টাকা বাড়ানোর ঘোষণা দিলেও আপাতত বাড়ছে না ভোজ্যতেলের দাম। সমন্বিত ও অভিন্ন মূল্য নির্ধারণ পদ্ধতি চূড়ান্ত না হওয়া পর্যন্ত বর্তমান মূল্যই বহাল থাকবে।

বৃহস্পতিবার অত্যাবশ্যকীয় পণ্যের (চিনি ও ভোজ্যতেল) মূল্য নির্ধারণ পদ্ধতি সংশোধন ও ব্যয় বিবরণী হালনাগাদ করণের লক্ষ্যে গঠিত কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সভা শেষে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আমদানি অভ্যন্তরীণ বাণিজ্য) এ এইচ এম শফিকুজ্জামান বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন।

এর আগে আমদানি ব্যয় বৃদ্ধির কারণ দেখিয়ে বুধবার সয়াবিন তেল ও পাম তেলের দাম লিটারে ৮ টাকা বাড়ানোর ঘোষণা দেয় বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন। বাণিজ্য মন্ত্রণালয়ে তেলের দাম বাড়ানোর এই প্রস্তাব দিয়ে ব্যবসায়ীরা ৮ জানুয়ারি থেকে দাম কার্যকরের কথা জানান।

এরই পরিপ্রেক্ষিতে বাণিজ্য মন্ত্রণলায় বিষয়টি যাচাই বাছাইয়ের জন্য ট্যারিফ কমিশনে পাঠায়। তার প্রেক্ষিতেই আজ রিফাইনারস অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠকে বসে অত্যাবশ্যকীয় পণ্য (চিনি ও ভোজ্যতেল) বিদ্যমান মূল্য নির্ধারণ পদ্ধতি সংশোধন ও ব্যয় বিবরণী হাল নাগাদ করণের লক্ষ্যে গঠিত কমিটি।

সভা শেষে অতিরিক্ত সচিব বলেন, আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম বৃদ্ধির কারণ দেখিয়ে দেশের বাজারে রিফাইনারি অ্যাসোসিয়েশন ভোজ্যতেলের দাম বাড়ানোর আবেদন করেছে। তবে সরকার এখনও ভোজ্যতেলের দাম বাড়ায়নি। যাচাই বাছাই করে এ ব্যাপারে পরে সিদ্ধান্ত নেওয়া হবে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন