পশ্চিমবঙ্গে চাকরি পেতে বাংলা জানতে হবে: মমতা

প্রকাশিত: ডিসে ৮, ২০২১ / ১১:১১অপরাহ্ণ
পশ্চিমবঙ্গে চাকরি পেতে বাংলা জানতে হবে: মমতা

ভারতের পশ্চিমবঙ্গে চাকরি পেতে হলে বাংলা ভাষা জানা জরুরি বলে মন্তব্য করেছেন সেখানকার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার বুধবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

বুধবার মালদহে এক সরকারি বৈঠকে মমতা প্রশাসনিক কর্মকর্তাদের বলেন, পশ্চিমবঙ্গে কর্মসংস্থানের ক্ষেত্রে রাজ্যের মানুষ বেশি গুরুত্ব পাবেন।

তিনি বলেন, কর্মসংস্থান তৈরি হলে এই রাজ্যের ছেলেমেয়েরা যাতে অগ্রাধিকার পান সে বিষয়টি নিশ্চিত করতে হবে। শুধু পশ্চিমবঙ্গেই নয়, সব রাজ্যেরই এমন নীতি গ্রহণ করা উচিত বলে মন্তব্য করেন মমতা।

এ ব্যাপারে তিনি বলেন, ‘আমি সব রাজ্যের জন্যই বলছি, সেই রাজ্যের ছেলেমেয়েরা যেন চাকরিটা পায়। বাংলা হলে বাংলার ছেলেমেয়েরা, যারা এই রাজ্যে বসবাস করেন, তিনি রাজবংশী, কামতাপুরি বা হিন্দিভাষী হতে পারেন, তাতে কোনো আপত্তি নেই। কিন্তু বাংলা ভাষা জানতে হবে, বাংলাতে তার ঠিকানা হতে হবে।’

শুধু পশ্চিমবঙ্গে থাকাই নয়, বাংলা ভাষার ব্যবহার জানা পশ্চিমবঙ্গে চাকরির ক্ষেত্রে প্রাধান্য পাবে বলে জানিয়েছেন মমতা।

এ ব্যাপারে তিনি জানান, কেউ পরীক্ষায় ভাল নাম্বার পাওয়ার জন্য সরকারের ভাল পদে গিয়ে চাকরি করছেন অথচ বাংলা ভাষা না জানায় খুবই সমস্যা হচ্ছে।

যখন কোনো সাধারণ মানুষ স্থানীয় প্রশাসকের কাছে গিয়ে বাংলায় কথা বলছেন, তখন দেখা যাচ্ছে, কর্তারা সেটা বোঝেনই না। তারা না পারেন চিঠি পড়তে, না পারেন সমস্যা বুঝতে। তাই পশ্চিমবঙ্গে চাকরি করতে হলে বাংলা জানা আগে জরুরি।

আনন্দবাজার জানায়, গত বিধানসভা নির্বাচনে বাংলা ও বাঙালি বিষয়কে সামনে রেখেই ভোট লড়েছিল মমতার তৃণমূল। বিজেপি নেতাদের ‘বহিরাহগত’ বলার পাশাপাশি গেরুয়া শিবিরের থেকে বাংলার সাংস্কৃতিক দূরত্বের কথা তুলে ধরে তৃণমূল।

বিপুল জয়ের পরে মমতা বুধবার বুঝিয়ে দিলেন, সরকারি কাজের ক্ষেত্রে এবার পশ্চিমবঙ্গের ছেলেমেয়েদের অগ্রাধিকারের বিষয়টি নিশ্চিত করতে চাইছে তার সরকার।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন