দেখা মিললো চার পা ওয়ালা মুরগির বাচ্চার

প্রকাশিত: ডিসে ৮, ২০২১ / ১২:১৭অপরাহ্ণ
দেখা মিললো চার পা ওয়ালা মুরগির বাচ্চার

কুড়িগ্রামের নাগেশ্বরীতে চার পা ওয়ালা একটি মুরগির বাচ্চার জন্ম হয়েছে। বাচ্চাটির চারটি পা থাকলেও স্বাভাবিকভাবেই চলাচল করতে পারছে। উপজেলার কচাকাটা ইউনিয়নের ব্যাপারিটারী গ্রামের আমিনুল ইসলামের বাড়িতে চার পা ওয়ালা মুরগির বাচ্চাটির জন্ম হয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, দুই সপ্তাহ আগে উপজেলার কচাকাটা ইউনিয়নের ব্যাপারিটারী গ্রামের আমিনুল ইসলামের বাড়িতে ওই মুরগির বাচ্চাটির জন্ম হয়। বাচ্চাটির চারটি পা থাকলেও স্বাভাবিকভাবেই চলাচল করছে সেটি।

আমিনুল ইসলামের স্ত্রী নুরী আক্তার বলেন, আমার পালিত একটি মুরগি সাতটি ডিম দেয়। সেই ডিমগুলো বাচ্চা ফোটানোর জন্য দেয়া হয়। এর মধ্য থেকে কয়েকটা ডিম নষ্ট হয়ে গেছে। বাকি দুটি ডিম থেকে দুটি বাচ্চার জন্ম হয়। তার মধ্যে একটি বাচ্চার চারটি পা রয়েছে। বাচ্চাটি চলাচলের সময় দুটি পা ব্যবহার করছে আর দুটি পা তুলনামূলক একটু ছোট হওয়ার কোনো সমস্যা হচ্ছে না।

এ বিষয়ে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুল হাই সরকার জানান, চার পা ওয়ালা মুরগির বাচ্চার জন্ম অনেক সময় হয়ে থাকে। এটাকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় বার্থ এনোমেলিজ বলে। বাংলা ভাষায় যার অর্থ জন্মগত অসঙ্গতি বা ত্রুটি। জন্মগত সমস্যার কারণেই এ ধরনের বাচ্চার জন্ম হয়ে থাকে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন