একদিনে সাড়ে ৭ হাজার প্রাণহানি, শনাক্ত ৬ লাখ

প্রকাশিত: ডিসে ৮, ২০২১ / ১১:০৬পূর্বাহ্ণ
একদিনে সাড়ে ৭ হাজার প্রাণহানি, শনাক্ত ৬ লাখ

করোনায় ভয়াল থাবায় এখনো বিপর্যস্ত বিশ্ব। প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী প্রতিদিন এখনো প্রাণ হারাচ্ছেন হাজারো মানুষ। প্রতিদিন ভাইরাসটি শনাক্ত হচ্ছে লাখো মানুষের শরীরে। চীনের উহান থেকে ছড়িয়ে পড়া ভাইরাসটিতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও সাড়ে ৭ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে, যা আগের দিনের তুলনায় দুই হাজারেরও বেশি। একই সময়ে ভাইরাসটি শনাক্ত হয়েছে আরও প্রায় ছয় লাখ মানুষের দেহে, যা আগের দিনে শনাক্ত হওয়া রোগীর চেয়ে এক লাখের মতো বেশি।

করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, বুধবার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭ হাজার ৭০৮ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে ২ হাজারের বেশি। নতুন মৃতদের নিয়ে বিশ্বজুড়ে মোট মৃতের সংখ্যা পৌঁছেছে ৫২ লাখ ৮৬ হাজার ১০৪ জনে।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৯৭ হাজার ৮৯০ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে দেড় লাখের মতো। তাদের নিয়ে এ পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৬ কোটি ৭৩ লাখ ৭০ হাজার ২০ জনে।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৯০১ জন এবং মারা গেছেন ১ হাজার ৬৬৪ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৫ কোটি ২ লাখ ৬৪ হাজার ১২৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৮ লাখ ১২ হাজার ১২৮ জন মারা গেছেন।

দৈনিক প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ১৮২ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৩১ হাজার ৯৬ জন। যুক্তরাজ্যে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪৫ হাজার ৬৯১ জন এবং মারা গেছেন ১৮০ জন। ফ্রান্সে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫৯ হাজার ১৯ জন এবং মারা গেছেন ১৭২ জন। জার্মানিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫১ হাজার ৫৯২ জন এবং মারা গেছেন ৪৪৮ জন। ইউক্রেনে ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৬৫৫ জন এবং মারা গেছেন ৪৬৭ জন।

করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২৭৮ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১০ হাজার ২৫০ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ২১ লাখ ৫৭ হাজার ৭২৬ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ১৬ হাজার ৬৭ জনের।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশের প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্ত ৩ কোটি ৪৬ লাখ ৫৬ হাজার ৫০৬ জন এবং মারা গেছেন ৪ লাখ ৭৩ হাজার ৭৫৭ জন। গত ২৪ ঘণ্টায় ইরানে ৭৯ জন, তুরস্কে ১৯৮ জন, হাঙ্গেরিতে ২২৪ জন, পোল্যান্ডে ৫০৪ জন, ফিলিপাইনে ৯২ জন এবং ভিয়েতনামে ২১৭ জন করোনায় মারা গেছেন।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন