নিউজিল্যান্ডকে মাত্র ৬২ রানেই অলআউট করল ভারত

প্রকাশিত: ডিসে ৪, ২০২১ / ০৬:৩১অপরাহ্ণ
নিউজিল্যান্ডকে মাত্র ৬২ রানেই অলআউট করল ভারত

এজাজ প্যাটেলের রেকর্ড গড়া টেস্টে লজ্জার নজির গড়ল নিউজিল্যান্ড ক্রিকেট দল।

মুম্বাইয়ের ওয়াংখেড় স্টেডিয়ামে স্বাগতিক ভারতকে একাই গুঁড়িয়ে দিয়েছেন নিউজিল্যান্ডের বাঁহাতি স্পিনার এজাজ প্যাটেল। তার স্পিনে বিভ্রান্ত হয়ে ভারতীয় ১০ জন ব্যাটসম্যান একের পর এক সাজঘরে ফেরেন।

এজাজের এমন রেকর্ড গড়া টেস্টে ব্যাটিংয়ে নেমে রবিচন্দ্রন অশ্বিন ও অক্ষর প্যাটেলের স্পিন আর মোহাম্মদ সিরাজের গতির মুখে পড়ে ৬২ রানেই অলআউট হয় নিউজিল্যান্ড। ভারতের হয়ে ৪ উইকেট নেন অশ্বিন। ৩ উইকেট নেন সিরাজ, দুই উইকেট নেন অক্ষর প্যাটেল আর এক উইকেট নেন জয়ন্ত যাদব।

টস জিতে প্রথমে ব্যাট করে ভারত। এজাজের ঘূর্ণি বোলিংয়ের সামনে ধৈর্য ধরে ব্যাটিং করেছেন ভারতীয় দুই ওপেনার মায়াঙ্ক আগারওয়াল ও শুভমান গিল। তারা উদ্বোধনী জুটিতে ৮০ রান যোগ করেন।

এরপর শূন্য রানের ব্যবধানে ভারত হারায় ৩ উইকেট। ওপেনার শুভমান গিল ৪৪ রান করলেও শূন্য রানে ফেরেন চেতেশ্বর পুজারা ও বিরাট কোহলি।

চতুর্থ উইকেটে শ্রেয়াস আইয়ারকে সঙ্গে নিয়ে ফের ৮০ রানের জুটি গড়েন মায়াঙ্ক। ১৮ রানে ফেরেন শ্রেয়াস। পঞ্চম উইকেটে ঋদ্ধিমান সাহাকে সঙ্গে নিয়ে ৬৪ রানের জুটি গড়েন মায়াঙ্ক। ২৭ রানে আউট হন ঋদ্ধিমান। গোল্ডেন ডাক পান রবিচন্দ্রন অশ্বিন।

সপ্তম উইকেটে অক্ষর প্যাটেলকে সঙ্গে নিয়ে ৬৭ রানের জুটি গড়েন মায়াঙ্ক। ওপেনিং পজিশনে ব্যাটিংয়ে নেমে দলীয় ২৯১ রানে আউট হন মায়াঙ্ক। তার আগে ৩১১ বল মোকাবেলা করে ১৭টি চার ও ৪টি ছক্কায় দলীয় সর্বোচ্চ ১৫০ রান করেন মায়াঙ্ক।

মায়াঙ্ক আগারওয়াল আউট হওয়ার পর বেশি সময় উইকেটে স্থায়ী হতে পারেননি অক্ষর প্যাটেল। ১২৮ বলে ৫টি চার ও এক ছক্কায় ৫২ রান করে ফেরেন বাঁহাতি এই স্পিনার। অষ্টম ব্যাটসম্যান হিসেবে অক্ষর আউট হওয়ার পর জয়ন্ত যাদব ও মোহাম্মদ সিরাজরা বেশি সময় উইকেটে থিতু হতে পারেননি। ৩২৫ রানে অলআউট হয় ভারত। নিউজিল্যান্ডের হয়ে একাই ১০ উইকেট শিকার করেন এজাজ প্যাটেল।

বিশ্বের তৃতীয় বোলার হিসেবে এক ইনিংসে প্রতিপক্ষের সব উইকেট শিকারের নজির গড়েন এজাজ। তার আগে ইংল্যান্ডের অফিস্পিনার জিম লাকার ও ভারতের কিংবদন্তি লেগ স্পিনার অনিল কুম্বলে এই রেকর্ড গড়েছিলেন।

প্রথম ইনিংসে ভারতের করা ৩২৫ রানের জবাবে ব্যাটিংয়ে নেমে মোহাম্মদ সিরাজের গতি, রবিচন্দ্রন অশ্বিন ও অক্ষর প্যাটেলের স্পিনে বিভ্রান্ত হয়ে ৬২ রানেই অলআউট হয় নিউজিল্যান্ড।

২৬৩ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে কোনো উইকেট না হারিয়ে ৩৯ রান করে দ্বিতীয় দিনের খেলা শেষ করে ভারত। বিরাট কোহলিদের লিড ৩০২ রান।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন