সাগরে গভীর নিম্নচাপ, বৃষ্টিপাতের পূর্বাভাস

প্রকাশিত: ডিসে ৩, ২০২১ / ০৪:৪৪অপরাহ্ণ
সাগরে গভীর নিম্নচাপ, বৃষ্টিপাতের পূর্বাভাস

পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ পরবর্তীকালে গভীর নিম্নচাপ হিসেবে অবস্থান করছে। এ কারণে আগামী তিন দিন বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ সময়ে রাতের তাপমাত্রা কমবে বলে অধিদপ্তর জানিয়েছে। এ ছাড়া বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপের কারণে দেশের সমুদ্র বন্দরগুলোকে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস।

আজ শুক্রবার আবহাওয়া অধিদপ্তরের এক পূর্বাভাসে বলা হয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন আন্দামান সাগর এলাকায় অবস্থানরত সুষ্পষ্ট লঘুচাপটি ঘনীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এর ১৩.৪ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ৮৬.১ ডিগ্রি পূর্ব দ্রাঘীমাংশ এলাকায় প্রথমে নিম্নচাপ এবং পরবর্তীকালে গভীর নিম্নচাপ হিসেবে অবস্থান করছে। এটি আরও ঘনীভূত হয়ে উত্তর পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বির্স্তৃত রয়েছে।

পূর্বাভাসে আরও বলা হয়েছে, এ সময় আকাশ আংশিক মেঘলাসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে এবং সকালের দিকে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে হালকা কুয়াশা পড়তে পারে।

এ ছাড়া সারা দেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। এ ছাড়া আগামী তিন দিন বৃষ্টিপাতের প্রবণতা রয়েছে।

এদিকে, গত ২৪ ঘণ্টায় টেকনাফে সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি ৬ ডিগ্রি সেলসিয়াস এবং তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ১২ দশমিক ৯ ডিগ্রি রেকর্ড করা হয়েছে।

আজ ঢাকায় বাতাসের গতি ও দিক ছিল উত্তর-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার এবং আজ সকাল ৬টায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৮৮ শতাংশ।

এদিকে, ঢাকায় আজ সূর্যাস্ত হবে ভোর ৫টা ১১ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ভোর ৬টা ২৭ মিনিটে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন