৩১ দেশে পাওয়া গেলো ‘ওমিক্রন’

প্রকাশিত: ডিসে ৩, ২০২১ / ০৩:৩০অপরাহ্ণ
৩১ দেশে পাওয়া গেলো ‘ওমিক্রন’

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন দ্রুত ছড়িয়ে পড়ছে। প্রত্যেক মহাদেশের অন্তত একটি রাষ্ট্রে এই ধরনের সন্ধান পাওয়া গেছে। বাংলাদেশের প্রতিবেশী ভারতেও গতকাল সন্ধান পাওয়া গেছে ওমিক্রনে আক্রান্ত রোগীর।

সবশেষ তথ্য অনুযায়ী এখন পর্যন্ত ৩১টি দেশে করোনার এই ধরন শনাক্ত হয়েছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল (ইসিডিসি) এক বিবৃতিতে জানিয়েছে, যে গতিতে ওমিক্রন ছড়িয়ে পড়ছে, শিগগিরই ডেল্টাকে সরিয়ে এটিই বিশ্বে মূল সংক্রামক ভ্যারিয়েন্ট হয়ে উঠবে।

এই ধরন আগামী তিন থেকে ছয় মাসের মধ্যে এটি বিশ্বব্যাপী আধিপত্য বিস্তার করতে পারে বলে জানিয়েছেন সিঙ্গাপুরের মাউন্টি এলিজাবেথ নোভেনা হসপিটালের সংক্রামক রোগ চিকিৎসক ডা. লিওং হোয়ে নাম।

ইসিডিসি বিবৃতিতে দাবি করা হয়, আফ্রিকার মহাদেশের বতসোয়ানায় গত ১১ নভেম্বর প্রথম শনাক্ত হয় ওমিক্রন।

এখন পর্যন্ত যে ৩১ দেশের ওমিক্রন ছড়িয়েছে-

দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা, ঘানা, নাইজেরিয়া, ভারত, মালয়েশিয়া, হংকং, ইসরায়েল, জাপান, দক্ষিণ কোরিয়া, যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, নরওয়ে, বেলজিয়াম, জার্মানি, ইতালি, সুইডেন, সুইজারল্যান্ড, স্পেন, পর্তুগাল, চেকিয়া, ডেনমার্ক, অস্ট্রিয়া, অস্ট্রেলিয়া, কানাডা, ব্রাজিল, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও মার্কিন যুক্তরাষ্ট্র।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন