যেসব রক্তের গ্রুপ করোনায় বেশি আক্রান্ত হচ্ছে

প্রকাশিত: ডিসে ২, ২০২১ / ০২:১৩অপরাহ্ণ
যেসব রক্তের গ্রুপ করোনায় বেশি আক্রান্ত হচ্ছে

করোনাভাইরাস মানুষের দেহে এত বিচিত্র এবং ভিন্ন ভিন্ন উপসর্গ সৃষ্টি করে যে তা বিজ্ঞানীদের রীতিমত বিস্মিত করছে। আক্রান্ত কেউ কেউ অত্যন্ত দ্রুত গুরুতর অসুস্থ হয়ে পড়ছেন, কারো দেহে দেখা যাচ্ছে খুবই মৃদু উপসর্গ। আবার অনেকের ক্ষেত্রে করোনাভাইরাস পজিটিভ বলে নিশ্চিত হবার পরও কোন উপসর্গই দেখা যাচ্ছে না। মানুষের রক্তের টাইপ বা গ্রুপের সাথে করোনাভাইরাসে আক্রান্ত হবার ঝুঁকির সম্পর্ক আছে সম্প্রতি কিছু গবেষণায় বলা হচ্ছে। করোনাভাইরাসের মতো রোগের ঝুঁকি যেমন নির্ভর করে কোন গ্রুপের রক্ত তার ওপর।

একটি সমীক্ষায় দেখা গিয়েছে, যাদের রক্তের গ্রুপ এ, বি এবং আরএইচ প্লাস, তাদের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি। পাশাপাশি যাদের রক্তের গ্রুপ ও, এবি এবং আরএইচ মাইনাস, তাদের করোনা সংক্রমিত হওয়ার ঝুঁকি কম।

চিকিৎসকদের মতে, যাদের মারাথম রকমের শ্বাসকষ্টজনিত সমস্যা রয়েছে তাদের রক্তের গ্রুপে এই বিভাজন কতটা কার্যকর তা এখনও জানা যায়নি। তবে এখন এবিও এবং আরএইচ ব্লাড গ্রুপের ওপর কাজ চলছে। এই দুই গ্রুপের রক্তে করোনার ঝুঁকি কতটা তা গবেষণা করে দেখা হচ্ছে।

নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে একটি গবেষণা প্রকাশিত, মানুষের শরীরে করোনাভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ার ক্ষেত্রে সহায়ক হয়ে উঠছে রক্তের বিশেষ কোনও একটি গ্রুপ। সেই প্রকাশিত পেপারের গবেষকদের দাবি ছিল, তারা দেখেছেন, ‘এ’ গ্রুপের (পজিটিভ ও নেগেটিভ) রক্তবাহকদের শরীরে কোভিড-১৯ ভাইরাস বেশি ভয়াবহ হয়ে উঠছে।

অন্যদিকে আরেক চিকিৎসক বলেন, বি রক্তের গ্রুপের পুরুষ রোগীদের একই রক্তের গ্রুপের হলেও মহিলা রোগীদের তুলনায় তাদের ভাইরাসের ঝুঁকি বেশি। ৬০ বছরের কম বয়সী রোগীরা যদিও বেশি সংবেদনশীল হতে পারে করোনা সংক্রমণের জন্য।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন