৭ দেশের ওপর নিষেধাজ্ঞা দিল সৌদি আরব

প্রকাশিত: নভে ২৯, ২০২১ / ০১:৩৭অপরাহ্ণ
৭ দেশের ওপর নিষেধাজ্ঞা দিল সৌদি আরব

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন ঠেকাতে আফ্রিকার ৭ টি দেশের নাগরিকদের ওপর সাময়িক ভ্রমণ নি;ষে;ধা;জ্ঞা দিয়েছে সৌদি আরব। এদেশের দেশ থেকে কোনো ফ্লাইট সৌদিতে প্রবেশ করতে পারবে না। আবার সৌদির কোনো ফ্লাইটও ওইসব দেশে যাত্রী নিয়ে যাবে না।

ওই সাতটি দেশ হচ্ছে-মালাউই, জাম্বিয়া, মাদাগাসকার, অ্যাঙ্গোলা, কমোরোস, মৌরিতানিয়া, সিচেলিস। স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের বরাত দিয়ে এই তথ্য নিশ্চিত করেছে সৌদির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম এসপিএ। এর মধ্য দিয়ে আফ্রিকার ১৪ দেশের ওপর সৌদির ভ্রমণ নিষেধাজ্ঞা কার্যকর হলো।

আরব নিউজের খবরে বলা হয়েছে, তালিকাভুক্ত দেশগুলোর কোনো নাগরিক অন্য একটি দেশে ১৪ দিন না থেকে সৌদিতে প্রবেশ করতে পারবে না। এছাড়া অন্যান্য দেশ থেকে যারা সৌদিতে যেতে চাইবেন তাদেরকে টিকা নেওয়া থাকতে হবে এবং ৫ ‍দিন কোয়ারেন্টিনে থাকতে হবে।

১ নভেম্বরের পর যারা আফ্রিকার দেশগুলো থেকে সৌদিতে প্রবেশ করেছে তাদেরকে পিসিআর টেস্ট করার নির্দেশ দিয়েছে সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। রোববার সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এখন পর্যন্ত দেশটিতে ওমিক্রন সংক্রমিত রোগী পাওয়া যায়নি।

আফ্রিকার বেশ কয়েকটি দেশে করোনার এই নতুন ধরন শনাক্ত হয়েছে। এ কারণে আফ্রিকার দেশগুলোর ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে ইসরাইলও। আর এই ধরন ঠেকাতে জরুরি অবস্থা জারি হয়েছে নিউইয়র্কে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন