করোনার নতুন ধরন শনাক্ত সাউথ আফ্রিকায়

প্রকাশিত: নভে ২৬, ২০২১ / ১২:১০অপরাহ্ণ
করোনার নতুন ধরন শনাক্ত সাউথ আফ্রিকায়

আলফা ও ডেল্টার পর করোনা ভাইরাসের আরো একটি নতুন ধরন শনাক্ত হয়েছে। এর নাম দেয়া হয়েছে বি ওয়ান ওয়ান ফাইভ টু নাইন। সাউথ আফ্রিকায় শনাক্ত হয়েছে নতুন এ ধরনটি।

এপর্যন্ত সাউথ আফ্রিকার বাইরে বতসোয়ানায় ৪ এবং হংকং এ একজনের শরীরে এ নতুন ধরনের ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। এই ৫ জনই সাউথ আফ্রিকা থেকে ফিরেছিল। এর জেরে, আফ্রিকার ৬ দেশ থেকে ভ্রমণকারীদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাজ্য।

নতুন এ ধরনকে এখন পর্যন্ত শনাক্ত হওয়া সবচেয়ে ভয়াবহ বলে উল্লেখ করেছেন বিজ্ঞানীরা। তারা বলছেন, নতুন এই ধরনের রূপ পরিবর্তনের মাত্রা আগের গুলোর চাইতে বেশি।

এরই মধ্যে ভাইরাসটির ৫০ বার মিউটেশন ঘটেছে। তবে এই ধরণ কতটুকু প্রভাব বিস্তার করতে সক্ষম কিংবা, এর ওপর ভ্যাকসিন কতটুকু কার্যকর এ নিয়ে গবেষণা শুরু করেছেন বিশেষজ্ঞরা। আজ বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে ভ্যারিয়েন্টটির আনুষ্ঠানিক নাম দেয়া হবে।

দক্ষিণ আফ্রিকার ভাইরাসবিদ তুলিও দে অলিভেইরা বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বলেন, দুর্ভাগ্যজনকভাবে আমরা করোনার নতুন একটি ধরন খুঁজে পেয়েছি। এটা দক্ষিণ আফ্রিকার জন্য ভীষণ উদ্বেগজনক একটি খবর। এর ফলে করোনা সংক্রমণের সংখ্যা দ্রুত বাড়তে পারে।

করোনার নতুন এই ধরনটির বিস্তারের ঘটনা গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে বলে জানিয়েছে ডব্লিউএইচও। এই ধরন কী পরিমাণ বিপদ ডেকে আনতে পারে সেটা অনুমান করার জন্য শুক্রবার বৈঠকে বসছেন সংস্থাটির বিশেষজ্ঞরা।

করোনার নতুন এই ধরনের বিষয়ে দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্যমন্ত্রী জোয়ে ফাহলা বলেন, এটা খুবই উদ্বেগের একটি বিষয়। এমনিতেই দক্ষিণ আফ্রিকায় করোনা সংক্রমণ নতুন করে বাড়তে শুরু করেছে। এর মধ্যে ভাইরাসটির নতুন ধরন এলে তা বিপদ আরো বাড়াতে পারে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন