ফেসবুক পোস্টে লাইকের পরিমাণ গোপন রাখবেন যেভাবে

প্রকাশিত: নভে ২০, ২০২১ / ০১:৪২অপরাহ্ণ
ফেসবুক পোস্টে লাইকের পরিমাণ গোপন রাখবেন যেভাবে

ব্যবহারকারীদের মধ্যে মানসিক চাপ তৈরি করতে পারে ফেসবুক পোস্টে লাইক এবং অন্যান্য রিঅ্যাকশনের পরিমাণ। প্রতিষ্ঠানটির নিজস্ব গবেষণাতেই উঠে আসে বিশেষ করে ইনস্টাগ্রামের তরুণ ব্যবহারকারীদের জন্য এ কথা সত্য। এর সমাধান হিসেবে ফেসবুক পোস্টে রিঅ্যাকশনের পরিমাণ গোপন রাখার সুবিধা চালু করা হয়। চলুন আমরা আজ সে প্রক্রিয়াটিই দেখি।

কম্পিউটার থেকে যেভাবে করবেন

-ফেসবুকে লগইন করুন।
-ওপরের ডান কোনায় থাকা ‘ডাউন অ্যারো’ আইকনে ক্লিক করুন।
-এরপর ‘সেটিংস অ্যান্ড প্রাইভেসি’ থেকে ‘নিউজ ফিড প্রিফারেন্সেস’ নির্বাচন করলে পাবেন ‘রিঅ্যাকশন প্রিফারেন্সেস’। -মুঠোফোন অ্যাপের মতোই এখানে ‘অন ইওর পোস্টস’ এবং ‘অন পোস্টস ফ্রম আদার্স’ টগল বোতাম আছে। প্রয়োজন অনুযায়ী একটি কিংবা দুটি অপশন সচল করে দিন।

স্মার্টফোন অ্যাপ থেকে যেভাবে করবেন

সুবিধাটি স্মার্টফোন অ্যাপ বা ওয়েবসাইট থেকে সচল করা যায়। শুরুতে চলুন দেখি, অ্যাপ থেকে কীভাবে তা করতে হয়।

-ফেসবুক অ্যাপের মেনু বোতামে ট্যাপ করুন। অ্যান্ড্রয়েডে ওপরের ডান দিকে, আর আইফোনে নিচের দিকে আড়াআড়ি তিনটি দাগওয়ালা আইকন পাবেন।
-স্ক্রল করে নিচের দিকে গেলে ‘সেটিংস অ্যান্ড প্রাইভেসি’ অপশন দেখাবে।
-এরপর ‘সেটিংস’ নির্বাচন করুন।

-স্ক্রল করে নিচে এলে ‘নিউজ ফিড সেটিংস’ অংশ পাবেন। এরপর ‘রিঅ্যাকশন প্রিফারেন্সেস’ নির্বাচন করুন। কোনো কোনো ক্ষেত্রে নিউজ ফিড সেটিংসের বদলে ‘প্রিফারেন্সেস’ অংশেও দেখাতে পারে।

এখানে আপনি আপনার পোস্টে (অন ইওর পোস্টস) রিঅ্যাকশনের পরিমাণ অন্যদের কাছ থেকে গোপন রাখতে পারবেন। আবার যদি অন্যদের পোস্টে (অন পোস্টস ফ্রম আদার্স) রিঅ্যাকশনের পরিমাণ দেখতে না চান, সেটাও করতে পারবেন। কেবল পাশে থাকা টগল বোতাম সচল করে দিলেই হবে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন