আরও ১৮ টন ইলিশ গেল ভারতে

প্রকাশিত: অক্টো ২৮, ২০২১ / ১০:১৩অপরাহ্ণ
আরও ১৮ টন ইলিশ গেল ভারতে

বেনাপোল স্থলবন্দর দিয়ে আরও ১৮ টন ইলিশ রফতানি হয়েছে ভারতে। বৃহস্পতিবার রাতে এসব ইলিশ ভারতে পাঠানো হয়। এর আগে বুধবার রাতে ৪ টন ইলিশের প্রথম চালান পাঠানো হয়।

দুর্গাপূজা উপলক্ষে বাংলাদেশি ৪টি ট্রাকে করে ১৮ টন ইলিশের চালান এসে পৌঁছায় বেনাপোল বন্দরে। কাস্টমস ও বেনাপোল মৎস্য অধিদফতরের মান নিয়ন্ত্রণ কর্মকর্তারা মাছের নমুনা পরীক্ষা করে রফতানির অনুমতি প্রদান করে।

বাংলাদেশের ইলিশ রফতানিকারক প্রতিষ্ঠানগুলো হচ্ছে- ওমি এন্টারপ্রাইজ ৬ টন, লাকি এন্টারপ্রাইজ ৬ টন ও রিয়াদ এন্টারপ্রাইজ ৬ টন এবং ভারতের কলকাতার আমদানিকারক প্রতিষ্ঠান জেকে ইন্টারন্যাশনাল ও সিদ্ধেশ্বরী এন্টাপ্রাইজ।

ইলিশের সাইজ ১ কেজি থেকে দেড় কেজি ওজনের। প্রতি কেজি ইলিশ ১০ মার্কিন ডলার মূল্যে ভারতে রফতানি হচ্ছে।

বেনাপোল মৎস্য অধিদফতরের মান নিয়ন্ত্রণ কর্মকর্তা মো. আশওয়াদুল হক জানান, ভারতের দুর্গাপূজা উপলক্ষে বৃহস্পতিবার রাতে ইলিশের অবশিষ্ট চালানগুলো বেনাপোল বন্দর দিয়ে রফতানি শুরু হয়েছে। প্রতিটি ইলিশের ওজন এক থেকে দেড় কেজি। ইলিশ রফতানির সময়সীমা আগামী ৫ নভেম্বর পর্যন্ত বর্ধিত করা হয়েছে।

বেনাপোল কাস্টমস যুগ্ম কমিশনার আব্দুল রশিদ মিয়া জানান, ইলিশের অবশিষ্ট চালানগুলোর মধ্যে বেনাপোল বন্দর দিয়ে ইলিশ রফতানি শুরু হয়েছে ভারতে। ইলিশ রফতানি কার্যক্রম দ্রুত করতে মাঠপর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন