লখনউ ও আহমেদাবাদ আইপিএলের নতুন দুই দল

প্রকাশিত: অক্টো ২৫, ২০২১ / ১১:৩৬অপরাহ্ণ
লখনউ ও আহমেদাবাদ আইপিএলের নতুন দুই দল

ক্রিকেট বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্রাঞ্জাইজি টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) আরও দুটি দল যুক্ত হচ্ছে। তবে কোন দু’টি দল সেটা নিয়ে জল্পনা ছিল। অবশেষে জানা গেলো সেই দুটি দলের নাম। ফলে আগামী মৌসুম থেকে আইপিএল দশ দলের টুর্নামেন্ট হবে।

সোমবার (২৫ অক্টোবর) দুবাইয়ে নতুন দু’টি দলের জন্য নিলাম অনুষ্ঠিত হয়েছে। সেখানে প্রথমে ২২টি প্রতিষ্ঠান অংশ নেয়। সেখান থেকে কমতে কমতে তা ১০টিতে নেমে আসে। শেষ পর্যন্ত সঞ্জীব গোয়েঙ্কার মালিকানাধীন আরপিএসজি গ্রুপ লখনউ’র হয়ে এবং বেসরকারি প্রতিষ্ঠান সিভিসি ক্যাপিটাল আহমেদাবাদ শহরের হয়ে নিলাম জিতেছে।

ইএসপিএনক্রিকইনফো জানিয়েছে, আরপিএসজি গ্রুপ লখনউ’র হয়ে নিলাম করেছেন ৭ হাজার কোটি ভারতীয় রুপি বা ৯৩২ মিলিয়ন মার্কিন ডলার দিয়ে। অন্যদিকে, আহমেদাবাদ জিতেছে ৫ হাজার ২০০ ভারতীয় রুপি বা ৬৯২ মিলিয়ন মার্কিন ডলারের বেশি দিয়ে।

এর আগে ২০১৬ ও ২০১৭ মৌসুমে পুনের মালিক ছিল আরপিএসজি গ্রুপ। চেন্নাই ও রাজস্থান নিষিদ্ধ থাকায় দলটি খেলার সুযোগ পেয়েছিল। তারা এখন লখনউ’র অটল বিহারী বাজপায়ি স্টেডিয়ামে মুভ করবে। সম্পূর্ণ নতুন এই স্টেডিয়ামটি প্রথমবার ২০১৮ সালের নভেম্বরে চালু করা হয়। ৫০ হাজার দর্শক ধারণক্ষমতা সম্পন্ন এটি।

অপরদিকে, সিভিসি ক্যাপিটাল একটি বহুজাতিক প্রতিষ্ঠান। ইউরোপ, এশিয়া এবং আমেরিকার বিভিন্ন স্থানে তাদের অফিস রয়েছে। পূর্বে ফর্মুলা ওয়ানের শেয়ারের মালিকানাও ছিল প্রতিষ্ঠানটির। সম্প্রতি স্পেনের শীর্ষ ফুটবল লিগ লা লিগাতেও যুক্ত হয়েছে। এখন তাদের হোম ভৈন্যু হবে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম আহমেদাবাদের ‘নরেন্দ্র মোদি স্টেডিয়াম’। এটিতে দর্শক ধারণক্ষমতা এক লাখ ৩২ হাজার।

সঞ্জীব গোয়েঙ্কা বলেন, আইপিএলে ফিরতে পেরে ভালো লাগছে। এটি প্রাথমিক পদক্ষেপ। এখন আমরা একটি ভালো টিম গঠন এবং পারফর্ম করব।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন