আফগানিস্তান ১৩০ রানে স্কটল্যান্ডকে হারিয়ে গড়ল ইতিহাস

প্রকাশিত: অক্টো ২৫, ২০২১ / ১১:১৯অপরাহ্ণ
আফগানিস্তান ১৩০ রানে স্কটল্যান্ডকে হারিয়ে গড়ল ইতিহাস

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে টানা তিন ম্যাচ জয়ের পর অবশেষে হারের স্বাদ পেল স্কটল্যান্ড। সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের ১৩০ রানের বিশাল ব্যবধানে হেরেছে তারা।

আফগানদের দেওয়া ১৯১ রানের টার্গেট তাড়া কারতে নেমে ১০ দশমিক ২ ওভারে মাত্র ৬০ রানে গুটিয়ে গেছে স্কটিশ ইনিংস। স্কটল্যান্ডের জর্জ মানসি সর্বোচ্চ ২৫ রান করেছেন। এছাড়া ক্রিস গ্রিভস ১২ ও অধিনায়ক কাইল কোয়েতজার ১০ রান করেছেন। এছাড়া অন্য কোনো স্কটিশ ব্যাটার দুই অঙ্কের ঘরে পৌঁছতে পারেননি।

৪ ওভারে ২০ রান দিয়ে পাঁচ উইকেট শিকার করেছেন মুজিব জাদরান। ২ দশমিক ২ ওভারে মাত্র ৯ রান দিয়ে রশিদ খান নিয়েছেন ৪টি উইকেট। আজকের এই জয়টি টি-টোয়েন্টিতে আফগানিস্তানের সবচেয়ে বড় জয়। বিশ্বকাপের ইতিহাসেও এরচেয়ে বড় জয় রয়েছে মাত্র একটি। ২০০৭ সালের আসরে কেনিয়াকে ১৭২ রানে হারিয়েছিল শ্রীলঙ্কা।

এর আগে, দুই আফগান ওপেনার হজরতউল্লাহ জাজাই ও মোহাম্মদ শাহজাদ উড়ন্ত সূচনা এনে দেন। ৫৪ রানের জুটি গড়ে শাহজাদ (২২) আউট হন। জাজাই সাজঘরে ফেরার আগে ৩০ বলে করেন ৪৪ রান।

১০ ওভারে আগফানিস্তানের রান ছিল ৮২। শেষ ১০ ওভারে তারা তোলে ১০৮ রান। এর পুরো কৃতিত্ব রহমানুল্লাহ গুরবাজ ও নাজিবুল্লাহ জারদানের। দুজনের ৫২ বলে ৮৭ রানের জুটি আফগানিস্তানকে বড় সংগ্রহ এনে দেন। ৩৭ বলে ১ চার ও ৪ ছক্কায় ৪৬ রান করেন রহমানুল্লাহ। ইনিংসের শেষ বলে আউট হওয়ার আগে নাজিবুল্লাহ ৩৪ বলে করেন ৫৯ রান। তার ইনিংসে ছিল ৫টি চার ও ৩টি ছক্কা।

অধিনায়ক মোহাম্মদ নবী শেষদিকে নেমে ৪ বলে ২ চারে তোলেন ১১ রান। বল হাতে স্কটল্যান্ডের হয়ে শাফইয়ান শরিফ ৩৩ রানে ২ উইকেট নেন। ১টি করে উইকেট পেয়েছেন জয় ডেভি ও মার্ক ওয়াট।

রান তাড়া করতে নেমে ২৮ রানেই তিন উইকেট হারিয়েছে স্কটল্যান্ড। সাজঘরে ফিরে গেছেন কাইল কোয়েতজার, কুলাম ম্যাকলয়েড ও ম্যাথু ক্রস। চতূর্থ ওভারে এই তিন উইকেটই পেয়েছেন স্পিনার মুজিব জাদরান।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন