যারা সমালচনা করে তাদের আয়নায় মুখ দেখতে বললেন মুশফিক

প্রকাশিত: অক্টো ২৫, ২০২১ / ০৭:৩০অপরাহ্ণ
যারা সমালচনা করে তাদের আয়নায় মুখ দেখতে বললেন মুশফিক

ক্রিকেটে ভালো করলে প্রশংসা আর খারাপ করলে সমালোচনা হবে এটাই স্বাভাবিক। সমালোচনা যেমন গঠনমূলক হওয়া উচিত, তেমনই ক্রিকেটারদেরও সমালোচনা গ্রহণের ক্ষমতা থাকা উচিত। অনেক দিন ধরে ফর্মহীনতায় ভুগছিলেন মুশফিকুর রহিম।

গতকাল শ্রীলঙ্কার বিপক্ষে ৩৭ বলে ৫৭ রানের ইনিংস খেলে সমালোচকদের মুখ বন্ধ করেন। যদিও ১৭১ রান করেও বাজে ফিল্ডিংয়ের কারণে মুশফিকের দারুণ ইনিংসটি বৃথা গেছে।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে চারদিক থেকে ধেয়ে আসা সমালোচনা প্রসঙ্গে মুশফিক বলেন, ‘মাঠের বাইরে কী কথা হচ্ছে? এমন কথা তো হবেই। ভালো করলে তালি দেবে, খারাপ করলে গালি দেবে। আমি ১৬ বছর ধরে খেলছি, আমার জন্য এসব নতুন কিছু না।

আমার কাছে এসব খুবই স্বাভাবিক মনে হয়। আর যারাই এমন কথা বলেন, তাদের নিজেদের মুখটা একটু আয়নায় দেখা উচিত। কারণ, তারা বাংলাদেশের হয়ে খেলে না, আমরাই খেলি।’

মুশফিক আরো বলেন, ‘শুধু আমি না, ১৬ বছর ধরে যারা খেলছেন কিংবা তারও আগে থেকে, যারা টেস্ট স্ট্যাটাস পাওয়ার আগেও খেলেছেন, সবাই কিছু করার চেষ্টা করেছেন। কোনো দিন হয়, কোনো দিন হয় না।

তবে দিনের শেষে আমরা দেশের প্রতিনিধিত্ব করি, আমাদের কাছে সবচেয়ে গর্বের বিষয় এটিই। টি-টোয়েন্টিতে ধারাবাহিকভাবে রান করে যাওয়াটা সহজ নয়। হয়তো শুরুতে শীর্ষ তিনের ব্যাটসম্যানরা সময় পান। ইনিংস পুনর্গঠনের সময় পাওয়া যায়। কিন্তু আমরা যারা পাঁচ-ছয়ে খেলি, তাদের কয়জন ধারাবাহিকভাবে রান করে?’

প্রতিদিন সমান যায় না উল্লেখ করে ‘মি. ডিপেন্ডেবল’ বলেন, ‘উত্থান-পতন থাকেই। তবে আমাদের নিশ্চিত করতে হবে, কন্ডিশনের বিচারে ওই দিন যার ভালো অবস্থা, তার ইনিংসটা যেন বড় হয়। আজ নাঈম যেমন করেছে।

অমন হলে সে ইনিংসটা, এমনকি সেঞ্চুরি পর্যন্ত টানতে হবে। এটা একেক দিন একেকজন করতে পারে, আজ যেমন নাঈম খেলেছে। একজনের ওপরই দল ভরসা করে থাকবে, সেটা হয় না। যার দিন থাকবে, সেটি যেন কাজে লাগানোর চেষ্টা করি।’

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন