ঢাকার আকাশে হাই-ক্লাউড

প্রকাশিত: অক্টো ২৫, ২০২১ / ০৪:৫১অপরাহ্ণ
ঢাকার আকাশে হাই-ক্লাউড

রাজধানীতে সকালে পিঠ পোড়ানো রোদ ওঠলেও দুপুরে যেন ধপ করে নিভে গেল আলো। বৃষ্টি হবে হবে মনে হলেও নেই জলের ছিটেফোঁটাও। সোমবার (২৫ অক্টোবর) আবহাওয়া অফিস বলছে, মেঘাচ্ছন্নই থাকবে ঢাকার আকাশ। বৃষ্টির আভাস নেই।

বিষয়টির ব্যাখ্যা দিয়ে আবহাওয়াবিদ একেএম রুহুল কুদ্দুছ বলেন, মেঘ ১০ ধরনের। ঢাকা ও তার আশেপাশের এলাকায় যেটা বিরাজ করছে এটার নাম হাই-ক্লাউড। ২০ হাজার ফিটের ওপরে এর অবস্থান। এত উপরে মেঘ থাকায় আকাশ মেঘাচ্ছন্ন দেখাচ্ছে। কিন্তু বৃষ্টি হচ্ছে না। হাই-ক্লাউডে বৃষ্টি হয় না। তবে, ঢাকায় বৃষ্টিপাতের আভাস না থাকলেও দেশের দক্ষিণাঞ্চলে হতে পারে।

আবহাওয়াবিদ একেএম নাজমুল হক জানিয়েছেন, লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

এই অবস্থায় মঙ্গলবার (২৬ অক্টোবর) সকাল পর্যন্ত চট্টগ্রাম অঞ্চলে অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত: শুষ্ক থাকবে। সারা দেশে দিনের এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। ঢাকায় উত্তর/উত্তর-পূর্বদিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ৬-১২ কিলোমিটার।

এদিকে বৃষ্টিপাত না হলে বেড়েছে বাতাসে আদ্রতার পরিমাণ। সোমবার সকালে ঢাকায় বাতাসে আদ্রতার পরিমাণ ছিল ৯৩ শতাংশ। ফলে কিছুটা ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে। রোদ ওঠলে এটা আরো বাড়তে পারে। বুধবার (২৭ অক্টোবর০ পর্যন্ত দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

সূত্র : বাংলানিউজটোয়েন্টিফোর

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন