ফোনের কারণে চোখের সমস্যা বাড়ছে, জানুন প্রতিকার

প্রকাশিত: অক্টো ২৫, ২০২১ / ১১:২৪পূর্বাহ্ণ
ফোনের কারণে চোখের সমস্যা বাড়ছে, জানুন প্রতিকার

ফোনের ব্যবহার যত বেড়েছে চোখের সমস্যা তত বেড়েছে। বিশেষ করে করোনাকালে ডিজিটাল ডিভাইসের ব্যবহার বাড়ার কারণেও চোখের সমস্যা বেড়েছে। স্মার্টফোনের আলোর কারণে দৃষ্টিশক্তি কমতে থাকে। কিন্তু বর্তমান সময়ে স্মার্টফোন পুরোপুরি বাতিল করাও সম্ভব নয়। তা হলে কী করে এই সমস্যা থেকে বাঁচবেন? জানুন প্রতিকার।

ফোনে অ্যান্টি গ্লেয়ার প্রোটেকটর ব্যবহার করুন। এতে চোখের উপর ক্ষতিকারক নীল রশ্মির প্রভাব কম পড়বে। চোখ শুকিয়ে যাওয়ার প্রবণতা কমবে। বারবার চোখের পলক ফেলুন। তাতেও চোখে ভিজে থাকবে। আধ ঘণ্টা অন্তর পরিষ্কার পানির ঝাপটা দিয়ে চোখ ধুয়ে নিন।

২০ মিনিট টানা ফোনের দিকে তাকিয়ে থাকলে, তার পরে অন্তত ২০ সেকেন্ড ধরে ২০ ফুট দূরের কিছুর দিকে তাকান। পারলে ফোনের ফন্টের মাপ বড় করে নিন। তাতে চোখের উপর চাপ কম পড়বে। ফোনের ঔজ্জ্বল্য বা ব্রাইটনেসও কমিয়ে রাখুন।

ফোনের পর্দায় যত ধুলা এবং ময়লা থাকে, ততই চোখের উপর চাপ বাড়ে। তাই ফোনের পর্দা নিয়মিত পরিষ্কার করুন। চোখের একেবারে কাছে ফোন ধরবেন না। অন্তত ১৬-১৭ ইঞ্চি দূরত্ব রেখে ধরুন। তাতেও চোখে কম চাপ পড়বে।

সবচেয়ে গুরুত্বপূর্ণ কথা— যখনই চোখের ন্যূনতম সমস্যা হবে, চিকিৎসকের পরামর্শ নিন। এই বিষয়গুলো মাথায় রাখলে স্মার্টফোনের প্রভাব থেকে চোখ কিছুটা সুরক্ষিত রাখা যায়।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন