নকল প্রতিরোধের একি কান্ড করলেন শিক্ষক

নকল ঠেকাতে অভিনব উপায়ে পরীক্ষা নেয়া হলো শিক্ষার্থীদের। এতে প্রশংসার পাশাপাশি সমালোচিতও হয়েছেন এক মেক্সিকান শিক্ষক। মেক্সিকোর ল্যাক্সকালা প্রদেশের কলেজ অব ব্যাচেলরসে পরীক্ষায় পাশে বসা সহপাঠীর উত্তরপত্র দেখে লেখা ও নকল ঠেকাতে পরীক্ষার্থীদের মাথায় শক্ত কাগজের বক্সে ঢেকে দিয়েছেন এক শিক্ষক।

এমন কাণ্ড ঘটিয়েছেন সেখানকার শিক্ষক লুইস হুয়ারেজ টেক্সিস। মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের সঙ্গে এমন আচরণে তার বিরুদ্ধে সমালোচনার ঝড় উঠেছে। এঘটনায় তার বিরুদ্ধে আনা হয়েছে ছাত্রদের সঙ্গে ‘অপমানজনক আচরণ’ এবং মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ। অভিভাবকরা সামাজিক যোগাযোগ মাধ্যমে এ ঘটনার ছবি শেয়ার করে তাকে বরখাস্তের আবেদন জানিয়েছেন দেশটির শিক্ষা দপ্তরের কাছে।

স্থানীয় সংবাদকর্মীরা এ বিষয়ে লুইস হুয়ারেজ টেক্সিসের কাছে জানতে চাইলে তিনি নিজের কর্মকাণ্ডের পক্ষে সাফাই গেয়েছেন। পরীক্ষার হলে ছাত্রদের মাথা বক্স দিয়ে ঢেকে দেয়ার ছবি ভাইরাল হয়ে গেছে অনলাইনে। ভাইরাল হওয়া ছবিতে দেখা যায়, পরীক্ষার হলে শক্ত কাগজের বক্স দিয়ে মাথা ঢেকে দেয়া হয়েছে পরীক্ষার্থীদের। লেখার জন্য চোখ বরাবর রাখা হয়েছে ছিদ্র।

শুধু সামাজিক যোগাযোগ মাধ্যমই নয়, দেশটির মূলধারার গণমাধ্যমও বিষয়টিকে গুরুত্ব সহকারে প্রচার করেছে। তবে অভিভাবকরা ক্ষুব্ধ হলেও সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশিরভাগ মানুষই ওই শিক্ষকের প্রশংসা করেছেন। তাদের মতে পরীক্ষার হলে অসদুপায় বন্ধে তার পদক্ষেপ ‘যথেষ্ট কার্যকর’।

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত