সৌদি আরবে ৭ দিনে বাংলাদেশিসহ সাড়ে ১৬ হাজার অ’বৈধ প্রবাসী গ্রে’ফতার

প্রকাশিত: অক্টো ১৮, ২০২১ / ০৫:০১অপরাহ্ণ
সৌদি আরবে ৭ দিনে বাংলাদেশিসহ সাড়ে ১৬ হাজার অ’বৈধ প্রবাসী গ্রে’ফতার

সৌদি আরবে গত এক সপ্তাহে ১৬ হাজার ৫৫০ জন অ;বৈধ প্রবাসীকে গ্রে;ফতার করা হয়েছে। সৌদি আরবের রেসিডেন্সি আইন, শ্রম আইন, এবং সীমান্ত আইন ভঙ্গের অ;পরাধে এ সকল প্রবাসীদেরকে গ্রেফ;তার করেছে জেনারেল ডিরেক্টরেট অফ পাসপোর্ট (জাওয়াজাত) এবং বিভিন্ন আইন শৃঙ্খলা রক্ষা ও নিরাপত্তা বাহিনী।

সৌদি গেজেটের প্রতিবেদনের বরাত জানা যায় যে, গত ৭ অক্টোবর থেকে ১৩ অক্টোবর পর্যন্ত এক সপ্তাহে গ্রেফ’তারকৃত অ’বৈধ প্রবাসীদের মধ্যে বাংলাদেশিসহ বিভিন্ন দেশের নাগরিকদের রেসিডেন্সি (আকামা) আইন ভঙ্গের অপ’রাধে ৭ হাজার ৩১৮ জন গ্রেফতার করা হয়, ৭ হাজার ১৯০ জনকে সীমান্ত নিরাপত্তা ও আইন ভঙ্গের অপরাধে, এবং ২ হাজার ৪২ জনকে শ্রম আইন ভঙ্গের অপরাধে গ্রেফতার করা হয়েছে।

অবৈধ পথে সীমান্ত পেরিয়ে সৌদি আরবে প্রবেশের সময়ে হাতেনাতে গ্রেফতার করা হয়েছে ৩২৫ জনকে। এদের মধ্যে ৫০ শতাংশ ছিলেন ইয়েমেনি নাগরিক, ৪৬ শতাংশ ছিলেন ইথিওপিয়ান নাগরিক, এবং বাকিরা বিভিন্ন দেশের নাগরিক।

অবৈধ উপায়ে সীমান্ত পার হয়ে সৌদি আরব থেকে পালাবার সময় গ্রেফতার করা হয়েছে ৫৫ জন প্রবাসীকে। এছাড়াও অবৈধ পথে প্রবাসীদের সীমান্ত পার হতে এবং অবৈধ প্রবাসীদের যাতায়াত, এবং আশ্রয় প্রদান করে সহায়তা করার জন্য ১০৭ জন ব্যক্তিকে গ্রেফতার করেছে আইন শৃঙ্খলা বাহিনী কর্তৃপক্ষ।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় সবাইকে সতর্ক করে জানিয়ে যে,, যদি কেউ অবৈধ প্রবাসীদের অবৈধ উপায়ে সীমান্ত পার হতে সহায়তা করেন, তাদের পরিবহণে সহায়তা করেন বা আশ্রয় প্রদান করেন, তবে সহায়তাকারীদের ১৫ বছর জেল এবং ১০ লাখ রিয়াল পর্যন্ত জরিমানা করে শাস্তি প্রদান করা হবে ।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন