টিকা আবিষ্কারক মুসলিম দম্পতিকে গ্রিসের বিশেষ পুরস্কার

প্রকাশিত: অক্টো ১৭, ২০২১ / ১০:২৮পূর্বাহ্ণ
টিকা আবিষ্কারক মুসলিম দম্পতিকে গ্রিসের বিশেষ পুরস্কার

করোনাভাইরাস প্রতিরোধে টিকা উদ্ভাবনে বিশেষ অবদান রাখায় মুসলিম দম্পতি উগুর শাহিন ও ওজলেম তুরেসিকে বিশেষ পুরস্কারে সম্মানিত করেছে গ্রিস। তুর্কি বংশোদ্ভূত এই মুসলিম দম্পতি বর্তমানে জার্মান নাগরিক। গত বুধবার (১৩ অক্টোবর) তাঁদের গ্রিসের ‘ইমপ্রেস থিওফানো প্রাইজ’ দেওয়া হয়।

পুরস্কার বিতরণ অনুষ্ঠানে গ্রিক প্রেসিডেন্ট ক্যাটেরিনা সাকারানাপুলু বলেন, ‘বিখ্যাত বিজ্ঞানী দম্পতিকে ইমপ্রেস থিওফানো প্রাইজ দিতে পেরে আমরা খুবই আনন্দিত। জীবন ও বিজ্ঞানকে তাঁরা একসঙ্গে ধারণ করে মানুষের কল্যাণে কাজ করছেন।’

জার্মান সরকারও শাহিন ও তুরেসি দম্পতিকে টিকা আবিষ্কারের জন্য সর্বোচ্চ ‘অর্ডার অব মেরিট’ সম্মাননা পুরস্কার দেয়। জার্মান প্রেসিডেন্টের সরকারি বাসভবন বেলভাই প্রাসাদে তাঁদের হাতে সম্মাননা তুলে দেন প্রেসিডেন্ট ফ্রাংক ওয়াল্টার স্টেইনমিয়ার।

২০০৮ সালে শাহিন ও তুরেসি নিজস্ব ফার্মাসিউটিক্যাল কম্পানি বায়ো-এনটেক প্রতিষ্ঠা করেন, যা যুক্তরাষ্ট্রের ওষুধ কম্পানি ফাইজারের সঙ্গে মিলে ‘ফাইজার-বায়োএনটেক’ নামে করোনার প্রথম টিকা আবিষ্কারের ঘোষণা দেয়।

ফাইজারের টিকা করোনা প্রতিরোধে ৯০ শতাংশের বেশি কার্যকর। অত্যাধুনিক এমআরএনএ প্রযুক্তির ওপর নির্ভর করে তাঁরা এই টিকা আবিষ্কার করেন। তুরস্ক থেকে জার্মানিতে ১৯৬০-এর দশকে আসা অভিবাসী পরিবারে শাহিন ও তুরেসি জন্ম নেন। তাঁরা চিকিৎসা বিষয়ে বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন শেষে ক্যান্সার চিকিৎসা, আণবিক জীববিদ্যা ও টিকা প্রযুক্তি নিয়ে গবেষণায় বিশেষ সাফল্য দেখান।

সূত্র : হুরিয়াত ডেইলি নিউজ

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন