মার্কিন ড্রোন হামলায় নিহত আফগান পরিবারকে সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

প্রকাশিত: অক্টো ১৬, ২০২১ / ০২:৩৮অপরাহ্ণ
মার্কিন ড্রোন হামলায় নিহত আফগান পরিবারকে সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

আফগানিস্তানের রাজধানী কাবুলের বিমানবন্দরে আইএসের হামলার জবাবে ড্রোন হামলা করে মার্কিন বাহিনী। কিন্তু সন্দেহভাজন হামলাকারীর উদ্দেশ্যে করা সেই হামলায় প্রাণ হারায় ১০ আফগান। তাদের পরিবারকে এবার সহায়তার প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল জাজিরা।

বিবৃতিতে পেন্টাগন জানায়, এসব পরিবারের যেসব সদস্য যুক্তরাষ্ট্রে যেতে চান, তাদের নেওয়ার জন্য কাজ করা হবে। একই সঙ্গে ‘এক্স-গ্রাশিয়া কন্ডোলেন্স পেমেন্ট’র আওতায় দেওয়া হবে আর্থিক সহায়তা।

কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের পশ্চিমে ড্রোন হামলায় শিশুসহ বেসামরিক নাগরিকদের নিহত হওয়ার সঙ্গে সঙ্গেই খবর প্রকাশিত হয়। ঘটনাস্থল থেকে পাওয়া ভিডিওতে দেখা যায় একটি ভবনের আঙিনায় ছড়িয়ে-ছিটিয়ে থাকা একটি গাড়ির ধ্বংসাবশেষ। পরে পেন্টাগন বলেছিল, এটি একটি ‘মর্মান্তিক ভুল’ হয়েছে। তবে বেসামরিক নাগরিক হত্যাকাণ্ড আফগানিস্তানে মার্কিন সন্ত্রাসবিরোধী হামলার ভবিষ্যৎ নিয়েও প্রশ্ন তুলেছে।

প্রসঙ্গত, ইসলামিক স্টেটের আত্মঘাতী বোমা হামলায় ১৩ জন মার্কিন সেনা এবং অসংখ্য আফগান নাগরিক নিহতের তিন দিন পর এই হামলা করে যুক্তরাষ্ট্র।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন