আফ্রিদি-আশরাফুলের চেয়েও কম বয়সে সেঞ্চুরির বিশ্বরেকর্ড গড়লেন অ্যামি

প্রকাশিত: অক্টো ১২, ২০২১ / ০৬:৫১অপরাহ্ণ
আফ্রিদি-আশরাফুলের চেয়েও কম বয়সে সেঞ্চুরির বিশ্বরেকর্ড গড়লেন অ্যামি

আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে কম বয়সী সেঞ্চুরিয়ান শহিদ আফ্রিদি। যদিও সম্প্রতি তিনি নিজেই স্বীকার করেছেন যে, বয়স গোপন করায় তার ওই রেকর্ড হয়েছে।

তবে বয়স গোপন না করেই টেস্ট ক্রিকেটে কম বয়সী সেঞ্চুরির বিশ্বরেকর্ড মোহাম্মদ আশরাফুলের দখলে। এবার এই দুজনের চেয়েও কম বয়সী এক ক্রিকেটার সেঞ্চুরির বিশ্বরেকর্ড গড়ে ফেললেন। তিনি আয়ারল্যান্ডের নারী ক্রিকেটার অ্যামি হান্টার।

সোমবার হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের চতুর্থ ওয়ানডেতে নিজের ১৬তম জন্মদিনে ১২১ রানের ইনিংস খেলেন হান্টার। ১২৭ বলের ইনিংসে হাঁকান ৮টি বাউন্ডিারি। আন্তর্জাতিক ক্রিকেটে পুরুষ-নারী মিলিয়ে যেকোনো ফরম্যাটে সবচেয়ে কম বয়সে সেঞ্চুরির বিশ্বরেকর্ডের মালিক এখন হান্টার।

এর আগে বিশ্ব ক্রিকেটে সবচেয়ে কম বয়সে সেঞ্চুরির মালিক ছিলেন ভারতের মিতালি রাজ। ১৯৯৯ সালের জুনে ১৬ বছর ২০৫ দিন বয়সে নিজের অভিষেক ওয়ানডেতে আয়ারল্যান্ডের বিপক্ষে অপরাজিত ১১৪ রানের ইনিংস খেলেছিলেন।

পুুরুষ আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে সবচেয়ে কম বয়সে সেঞ্চুরির রেকর্ড বাাংলাদেশের মোহাম্মদ আশরাফুলের দখলে। ২০০১ সালে কলম্বোতে শ্রীলঙ্কার বিপক্ষে মাত্র ১৭ বছর ৬১ দিন বয়সে টেস্ট সেঞ্চুরি করেছিলেন তিনি। খেলেছিলেন ১১৪ রানের ইনিংস।

আর ছেলেদের ওয়ানডেতে ১৯৯৬ সালে মাত্র ১৬ বছর ২১৭ দিন বয়সে সেঞ্চুরি করেছিলেন পাকিস্তানের শহিদ আফ্রিদি। সেটাও ছিল শ্রীলঙ্কার বিপক্ষে। গত ৫ অক্টোবর ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয় হান্টারের। প্রথম তিন ওয়ানডেতে যথাক্রমে ২, ১ ও ৪ রান করেন তিনি। চতুর্থ ম্যাচে গড়ে ফেলেন বিশ্বরেকর্ড।

হান্টারের বিশ্বরেকর্ডের ম্যাচে ৮৫ রানে ম্যাচ জিতে আয়ারল্যান্ড। তার ব্যাটিং নৈপুণ্যে প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৩ উইকেটে ৩১২ রান করে আইরিশরা। জবাবে ৮ উইকেটে ২২৭ রানেই শেষ হয় জিম্বাবুয়ের ইনিংস।

বিশ্বরেকর্ড গড়ে আনন্দে আত্মহারা এই ব্যাটার বলেন, ‘সেঞ্চুরি পূরণ হওয়ার পর বুঝতে পারছিলাম না আমার কী করা উচিত। বুঝতে পারছিলাম না হেলমেট খুলে ফেলব না রাখব। অবিশ্বাস্য অনুভূতি ছিল।’

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন