আফগানিস্তান সন্ত্রাস বিস্তারে ব্যবহৃত হতে পারে না: মোদি

প্রকাশিত: সেপ্টে ২৬, ২০২১ / ১১:০৪অপরাহ্ণ
আফগানিস্তান সন্ত্রাস বিস্তারে ব্যবহৃত হতে পারে না: মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, সন্ত্রাস বিস্তারে আফগানিস্তানের মাটি ব্যবহৃত হতে পারে না।

শনিবার জাতিসংঘের সাধারণ সভায় ভারতের প্রধানমন্ত্রী এই মন্তব্য করেন। তিনি বলেন, নিজেদের সুবিধার্থে কোনো দেশের আফগানিস্তাকে ব্যবহার করা উচিত না।

জাতিসংঘে বক্ততৃায় কোনো দেশের নাম না উল্লেখ করে নরেন্দ্র মোদি বলেন, যেসব দেশ সন্ত্রাসীদের ব্যববহার ও সন্ত্রাসবাদ সমর্থন করে, তাদের জানা উচিত, তারাও সন্ত্রাসের শিকার হবে।

মোদির ভাষায়, যেসব প্রতিক্রিয়াশীল দেশ রাজনৈতিক হাতিয়ার হিসেবে সন্ত্রাসীদের ব্যবহার করছে, তাদের বোঝা উচিত, সন্ত্রাসবাদ তাদের জন্যও বড় হুমকি।

আফগানিস্তানে বসে যেন কোনো দেশে হামলার ছক না আটা হয় ভারতের এই প্রধানমন্ত্রী বিশ্ব সম্প্রদায়কে সেটা নিশ্চিতের আহ্বান জানান।

মোদি বলেন, আফগানিস্তানের মাটি যেন সন্ত্রাস বিস্তারে এবং সন্ত্রাসী আক্রমণের জন্য ব্যবহৃত না হতে পারে, এটা নিশ্চিত করা জরুরি।

এর আগে জাতিসংঘে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান পূর্ব রেকর্ডকৃত এক বক্তৃতায় বিশ্ব সম্প্রদায়ের প্রতি তালেবানকে বিচ্ছিন্ন না করে তাদের সঙ্গে সম্পর্ক রাখার আহ্বান জানান।

গত ১৫ আগস্ট আফগানিস্তানের বিদ্রোহী গোষ্ঠী তালেবান দেশটির প্রেসিডেন্ট প্যলেস দখল করে। এর দুই সপ্তাহ পর তারা আন্তর্বর্তীকালীন সরকার গঠন করে।

চলতি বছর জাতিসংঘের সাধারণয় সভায় আফগানিস্তানের রাজনৈতিক পট পরিবর্তন একটি গুরুত্বপূর্ণ ইস্যু।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন