৫ মিনিটের যোগব্যায়ামে ভালো থাকবে ফুসফুস

প্রকাশিত: সেপ্টে ২৬, ২০২১ / ১১:১৪পূর্বাহ্ণ
৫ মিনিটের যোগব্যায়ামে ভালো থাকবে ফুসফুস

ফুসফুসের প্রধান কাজ অক্সিজেন গ্রহণ করে রক্তে সরবরাহ করা এবং কার্বন ডাই-অক্সাইড বের করে দেওয়া। যখনই ফুসফুস পর্যাপ্ত অক্সিজেনের জোগান দিতে পারে না, তখনই শরীরে তৈরি হয় নানা জটিলতা। নিয়মিত শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম ফুসফুসকে সুস্থ রাখে।

বিশেষত হাঁপানি বা ক্রোনিক ব্রংকাইটিসের রোগীদের ফুসফুসের কর্মক্ষমতা বাড়াতেও শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম খুবই উপকারি। তাছাড়া ফুসফুসের এ ব্যায়াম মানসিক চাপ কমাতেও বহুলাংশে সাহায্য করে। মনের এবং শরীরের জোর বাড়াতে যোগাভ্যাসের উপর জোর দিন। প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও এর কার্যকরিতা যথেষ্ট।

যেভাবে ফুসফুসের যোগ ব্যায়াম করবেন

১. বুকে বালিশ দিয়ে উপুড় হয়ে বা প্রোন পজিশন হয়ে শোন। জোরে শ্বাস নিন। ৫-১০ সেকেন্ড ধরে রাখুন। এবার ধীরে ধীরে শ্বাস ছাড়ুন। এভাবে বারবার শ্বাস নিন আর ছাড়ুন। পজিশনটি করোনা রোগীর জন্য খুবই উপকারী। এটি আপনার ফুসফুস থেকে রক্তে অক্সিজেন বিনিময়ে সহায়তা করবে।

২. নাক দিয়ে বুক ফুলিয়ে শ্বাস নিন। ৫-১০ সেকেন্ড ধরে রাখুন। মুখ দিয়ে শ্বাস ছাড়ুন। এভাবে ১০ বার করুন। শেষবার নাকে রুমাল বা টিস্যু পেপার চেপে জোরে কাশি দিয়ে শ্বাস ছাড়ুন। ব্যায়ামটি পুনরায় আরও একবার একই নিয়মে করুন। এটি আপনার ফুসফুসে অক্সিজেনের রিজার্ভ বাড়াতে সাহায্য করবে।

৩. শরীরে অক্সিজেন সরবরাহ বাড়াতে দুই হাত সোজা করে পদ্মাসনে বসুন, মেরুদণ্ড সোজা রেখে নাক দিয়ে শ্বাস নিয়ে মুখ দিয়ে ধীরে ধীরে ছাড়ুন। এক আঙুলে ডান দিকের নাক চেপে ধরে বাঁ দিক দিয়ে শ্বাস নিন।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন