স্মার্টফোন ব্যবহারে যে ৫ ধরনের ভুল করবেন না

প্রকাশিত: সেপ্টে ২২, ২০২১ / ০১:৫৫অপরাহ্ণ
স্মার্টফোন ব্যবহারে যে ৫ ধরনের ভুল করবেন না

স্মার্টফোনের সঠিক ব্যবহার অনেকেই জানেন না। ভুল ভাবে স্মার্টফোন ব্যবহার করলে বড়সড় খেসারত আমাদের দিতে হতে পারে। তাই, স্মার্টফোন সঠিক ভাবে ব্যবহার করতে জানা উচিত। স্মার্টফোনের এমনই কিছু ভুল সম্পর্কে জেনে নিন।

সিস্টেম সফটওয়্যার ও অ্যাপস আপডেট না করা

ডাটা খরচের ভয়ে সফটওয়্যার আপডেট করতে গড়িমসি করেন বেশির ভাগ গ্রাহকই। তবে, স্মার্টফোনের সিস্টেম সফটওয়্যার অথবা অ্যাপ আপডেট না করলে সুরক্ষার ক্ষেত্রে বড়সড় সমস্যার সম্মুখীন হতে পারেন। এছাড়াও, একাধিক নতুন ফিচার ব্যবহার থেকে বঞ্চিতও হতে পারেন। যে সব ফোনে সফটওয়্যারের পুরনো ভার্সন চলে সেই সব ফোনকে সবার প্রথমেই নিশানা করে হ্যাকাররা। তাই, ডিভাইসকে সুরক্ষিত রাখতে নিয়মিত লেটেস্ট সফটওয়্যারে আপডেট করা প্রয়োজন।

ভুয়া অ্যাপস ইনস্টল থেকে বিরত থাকুন

ফোনে যে কোনও ভুয়া অ্যাপ ইনস্টল করা থেকে বিরত থাকুন। এই ধরনের অ্যাপ এক দিকে যেমন আপনার ফোনের তথ্য চুরি করতে পারে। একই সঙ্গে ফোনের ডেটা ব্যবহার করে বিজ্ঞাপনও দেখানো শুরু করতে পারে এই ধরনের ভুয়া অ্যাপ। বিষয়টা ঠিক কীরকম? ধরা যাক, আপনার ফোনে কোনও স্যাটেলাইট চেকার অ্যাপ ইনস্টল করলেন। আর এই কাজ করার পরেই একের পর এক বিজ্ঞাপনে ছেয়ে গেল আপনার স্মার্টফোন। এই ধরনের অ্যাপ থেকে সব সময় নিজের ফোনকে দূরে রাখুন। কখনই ফোনে কোনও ভুয়ো অ্যাপ ইনস্টল করবেন না।

অ্যাপস ব্যবহারের পরে কিল করবেন না

ফোনে ব্যাকগ্রাউন্ডে যে অ্যাপগুলো চলছে, সেগুলি কখনই কিল করবেন না। ফোনের অ্যাপ কিল করলে অতিরিক্ত ব্যাটারি খরচ হবে। তাই, ব্যাটারি বাঁচাতে ফোনের ব্যাকগ্রাউন্ড অ্যাপ কিল করবেন না। মনে রাখবেন, নতুন মেমোরি ম্যানেজমেন্টে আর ব্যাকগ্রাউন্ড অ্যাপ কিল করার প্রয়োজন হয় না।

নকল চার্জার ব্যবহার করবেন না

নকল চার্জার ব্যবহার করলে বড় বিপদের সম্মুখীন হতে পারেন। কম দামের চার্জার ব্যবহারের কারণে অনেক সময় ফোন অতিরিক্ত গরম হয়ে যায়, যা ব্যাটারির আয়ু কমিয়ে দেয়।

অ্যান্টি ব্যাকটেরিয়াল দিয়ে ফোন পরিষ্কার করুন

নিয়মিত ঘরের মধ্যে ও বাইরে ফোন ব্যবহার করি আমরা। এমনকী, বাথরুমে ফোন নিয়ে যাওয়ারও অভ্যাস রয়েছে অনেকের। তাই, ফোনে মোট কত আবর্জনা জমা হয়, তা জানলে আপনি সত্যিই অবাক হবেন।

স্মার্টফোনে থাকে অসংখ্য ডেড সেল, ব্যাকটেরিয়া। আর এই সব নোংরা নিয়মিত আমাদের হাতে লাগতে থাকে। তাই, নিয়মিত অ্যান্টি ব্যাকটেরিয়াল ওয়াইপ ব্যবহার করে স্মার্টফোন পরিষ্কার করুন। স্মার্টফোন পরিষ্কার করার সময় ফোনটিকে কভার থেকে বের করুন। এবার ফোনের কভার ও ফোন পৃথকভাবে পরিষ্কার করুন। সাধারণ কাপড় দিয়ে পরিষ্কার করলে দেখতে ভালো লাগলেও ব্যাকটেরিয়া দূর হবে না। তাই, সপ্তাহে অন্তত একবার ভালো করে স্মার্টফোন সাফ করুন।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন