সর্বোচ্চ বয়স ক্রিস গেইলের, সর্বকনিষ্ট বাংলাদেশের শরিফুল ইসলাম

প্রকাশিত: সেপ্টে ১৫, ২০২১ / ০৩:০৬অপরাহ্ণ
সর্বোচ্চ বয়স ক্রিস গেইলের, সর্বকনিষ্ট বাংলাদেশের শরিফুল ইসলাম

বয়সের হিসেবে এবারের বিশ্বকাপে সবচেয়ে তরুন দলটির নাম হলো বাংলাদেশ। সবচেয়ে বেশি বয়সি ক্রিকেটারদের নিয়ে দল গড়েছে ওমান। সবচেয়ে বেশি ক্রিকেটার হিসেবে বাংলাদেশ দলে আছে অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। আর কম বয়সি ক্রিকেটার শরিফুল ইসলাম।

৫১ বছর পাঁচ মাস বয়সেও ক্রিকেট খেলেছেন ইংল্যান্ডের জস গান, নাতি নাতনিদের সাথে নয় পুরোদস্তর আন্তর্জাতিক টেস্ট ক্রিকেট তাও আবার অস্ট্রেলিয়ার বিপক্ষে। জেমস সাউদার্টনস, স্যার জ্যাক হবস,কিংবা পাকিস্তানের বিরান বক্সরা আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন অন্তত ৪৭ বছর বয়সে এসে।

কালের বিবর্তনে আন্তর্জাতিক ক্রিকেটে বেড়েছে প্রতিযোগিতা। ক্রিকেটের বিশ্বায়নের যুগো পাওয়ার ক্রিকেটে ঠিক থাকা বয়োজষ্ট্য কঠিন।

আসন্ন বিশ্ব অবশ্য সবচেয়ে বেশি ক্রিকেটার হলেন ক্রিস গেইল। ৪১ বছর ৩৫৮ দিনের বয়সের গেইল যখন বিশ্ব কাপ খেলতে মাঠে নামবেন তখন তার বয়স হবে ৪২ বছর। বিপরিতে সবচেয়ে কম বয়সি ক্রিকেটার আফগানিস্থানের রহমানউল্লাহ গুরবাজ। তার বয়স ১৯ বছর ২৯০ দিন।

বাংলাদেশের সবচেয়ে বেশি ক্রিকেটার হলেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। তার বয়স ৩৫ বছর ২২২ দিন। আর সবচেয়ে কম বয়সি ক্রিকেটার হলেন বাংলাদেশের শরিফুল ইসলাম। তার বয়স ২০ বছর ১০৩ দিন।

বয়সের অভিজ্ঞতায় এবার বিশ্বকাপে সবচেয়ে কম বয়সি দল হলো বাংলাদেশ। মাহমুদউল্লাহ ছাড়াও সাকিব মুশফিকরা ৩০ উর্ধো, সৌম্য ২৮, ২৬ এর কোটায় লিটন, নাসুম, মুস্তাফিজ, তাসকিনরা। সাইফদ্দিন ২৫ আর নাইম, অফিফদের বয়স ২৩। আর বিশ্বকাপ ক্রিকেটার শামীম আর শরিফুলের বয়স ২০। সব মিলিয়ে বাংলাদেশের ক্রিকেটারদের গড় বয়স ২৬.৮৭ বছর। ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের ক্রিকেটারদের চেয়ে গড় বয়সে প্রায় ৪-৫ বছর পিছিয়ে আছে বাংলাদেশ।

২ নম্বরে থাকা আয়ল্যান্ডের ক্রিকেটারদের গড় বয়স ২৭.১৩। নামিবিয়ার গড়

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন