নিজ জেলায় ‘আজীবন নিষিদ্ধ’ ক্রিকেটার নাসুম

প্রকাশিত: আগ ৫, ২০২১ / ০২:৫৩অপরাহ্ণ
নিজ জেলায় ‘আজীবন নিষিদ্ধ’ ক্রিকেটার নাসুম

লাল-সবুজের জার্সিতে ইতিমধ্যেই খেলে ফেলেছেন ৬টি ম্যাচ। সফরকারী অজিদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে হয়েছেন ম্যাচ সেরা। তবে বাংলাদেশের হয়ে খেলা অন্যতম এই স্পিনার আজীবন মেয়াদে নিষিদ্ধ রয়েছেন নিজের জেলা সুনামগঞ্জে! সেখানে ক্রিকেট খেলতে পারবেন না টাইগারদের অন্যতম সদস্য।

সময়টা ২০১৫ সাল। দুর্দান্ত পারফর্মে মুগ্ধ হয়ে নাসুমকে সুনামগঞ্জ জেলা দলে খেলার সুযোগ দেওয়া হয়। তবে নিজ জেলার হয়ে ম্যাচ না খেলে সিলেট বিভাগীয় দলের হয়ে খেলার সিদ্ধান্ত নেন তিনি। আর সেকারনে নাসুমকে আজীবন নিষিদ্ধ করে সুনামগঞ্জ জেলা ক্রীড়া সংস্থা। নিজ জেলার প্যারামাউন্ট ক্রিকেট ক্লাবে খেলতেন টাইগারদের বাঁ-হাতি স্পিনার নাসুম আহমেদ।

দীর্ঘ সাত বছর সুনামগঞ্জের হয়ে খেলতে পারেন না নাসুম। কবে খেলতে পারবেন এমন প্রশ্নে সুনামগঞ্জ জেলা ক্রীড়া সংস্থার ক্রিকেট বিভাগের সম্পাদক রেজানুল হক রাজা, ‘নাসুমের পারফরম্যান্স ভালো থাকায় আমরা তাকে জেলা দলে অন্তর্ভুক্ত করি। কিন্তু সে জেলা দলের একটি ম্যাচ না খেলে বাইরের খেলা খেলতে গিয়েছিল। সেই কারণে সুনামগঞ্জের জেলা দলের নিয়ম অনুযায়ী তাকে আজীবন নিষিদ্ধ করা হয়।’

নাসুমের নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে তিনি বলেন, ‘যদি তিনি (নাসুম আহমেদ) বা তার ক্লাবের পক্ষে কেউ তা প্রত্যাহারের জন্য আবেদন করেন তা সাদরে গ্রহণ করা হবে।’

উল্লেখ্য, চলতি বছরের নিউজিল্যান্ড সফরে টাইগারদের হয়ে অভিষেক হয় বাঁ-হাতি অর্থোডক্স স্পিনার নাসুমের। ২৬ বছর বয়সী এই ক্রিকেটার লাল-সবুজের জার্সিতে ইতিমধ্যে ৬টি ম্যাচ খেলেছেন। ৬ ম্যাচেই বল করার সুযোগ পেয়ে উইকেট নিয়েছেন ৬টি। সেরা বোলিং ফিগার অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৯ রানে ম্যাচ জয়ী ৪ উইকেট। ঘরোয়া ক্রিকেটে বেক্সিমকো ঢাকা, বিপিএলে চট্রগ্রাম চ্যালেঞ্জার ও সিলেট ডিভিশনের হয়ে খেলতেন নাসুম।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন