মুস্তাফিজকে নিয়ে অবাক করা তথ্য দিলেন হেনরিকস

প্রকাশিত: আগ ৫, ২০২১ / ০১:৫৬অপরাহ্ণ
মুস্তাফিজকে নিয়ে অবাক করা তথ্য দিলেন হেনরিকস

আইপিএলে এখন পর্যন্ত খুব বেশি বাংলাদেশি ক্রিকেটারদের খেলার সুযোগ হয়নি। কিন্তু এদিকে ব্যাতিক্রম মুস্তাফিজুর রহমান অনেকটা নিয়মিতভাবেই মাতাচ্ছেন আইপিএলের মঞ্চ। অনেকেই বলে থাকেন, আইপিএলে গেলে নিজের সামর্থ্য সবচেয়ে ভালোভাবে প্রমাণ করতে পারেন মুস্তাফিজ।

তবে অস্ট্রেলিয়া সিরিজের মুস্তাফিজকে আইপিএলের মুস্তাফিজের সাথে মিলাতে পারছেন না অজি তারকা মইসেস হেনরিকস। আইপিএলের নিয়মিত এই পারফর্মারের মতে, মুস্তাফিজ ভারতের মাটিতে এতটা কার্যকরী বোলিং করেন না, যতটা করছেন মিরপুরে।

বাংলাদেশের স্পিনের কারণে এমনিতেই ঘুম হারাম হওয়ার দশা অজিদের। স্লোয়ার-কাটারে অস্ট্রেলিয়াকে আরও কাবু করে ফেলছেন মুস্তাফিজ। মেঘলা আবহাওয়ায় মিরপুরের কন্ডিশন কাজে লাগিয়ে মুস্তাফিজ রীতিমত দুর্বোধ্য ঠেকছেন সফরকারীদের কাছে। তাই সানরাইজার্স হায়দরাবাদে মুস্তাফিজের সাথে খেলা হেনরিকসও তাকে চিনতে পারছেন না, অন্য ব্যাটসম্যানরা তো দূরে!

দ্বিতীয় টি-টোয়েন্টি শেষে হেনরিকস বলেন, ‘আজ (৩ আগস্ট) রাতে মুস্তাফিজ দেখাল সে কত দ্রুত মানিয়ে নেয়। খুব গতি দিয়ে বল করেনি, বেশিরভাগই স্লোয়ার দিয়েছে। আইপিএলে খেলার সময় কিন্তু সে এমন করে না। কন্ডিশনকে খুব ভালোভাবে কাজে লাগিয়েছে। তাকে কৃতিত্ব দিতেই হবে। ভালো উইকেটেও তার স্লোয়ার খেলা কঠিন, আর এরকম উইকেট হলে তো কথাই নেই।’

হোম কন্ডিশনে বাংলাদেশের বড় হাতিয়ার স্পিন। এই স্পিন দিয়েই অস্ট্রেলিয়ার মনোবল ভাঙার কাজটি করছে মাহমুদউল্লাহ রিয়াদের দল। এর পেছনে এমন উইকেটে বাংলাদেশের অভিজ্ঞতার ভূমিকা দেখছেন হেনরিকস।

‘উইকেটে এক অদ্ভুত রকমের কোমলতা আছে, যা বাংলাদেশ দ্রুত বুঝে ফেলতে পারে। পাওয়ারপ্লের প্রায় পুরোটাই তারা স্পিন বোলিং করিয়েছে, কারণ জানে বছরের এই সময়টায় উইকেট কেমন থাকবে।’– বলেন তিনি।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন