টানা বৃষ্টিতে ভেসে গেছে কেশবপুরের ৮০০ ঘের

প্রকাশিত: জুলা ৩০, ২০২১ / ১০:০৩অপরাহ্ণ
টানা বৃষ্টিতে ভেসে গেছে কেশবপুরের ৮০০ ঘের

টানা ২ দিনের মুষলধারে বৃষ্টিতে কেশবপুরে ৮০০ মাছের ঘের ভেসে ও কৃষি ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। উপজেলার চুয়াডাঙ্গা গ্রামের নিচু এলাকার মানুষের বাড়িতে পানি ঢুকে পড়েছে।

ভায়না ও চুয়াডাঙ্গা বিলের মাছের ঘের ভেসে মাছ চাষিদের অনেক ক্ষতি হয়েছে। কৃষকরা সবজি ক্ষেত নষ্ট হয়ে যাওয়ার আশংকা করছেন। ভায়না বিল সংলগ্ন স্লুইস গেট দিয়ে পানি নিষ্কাশনে বাধাগ্রস্ত হওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে।

উপজেলা সিনিয়র মৎস্য অফিসার সজীব সাহা বলেন, বুধ ও বৃহস্পতিবারে মুষলধারে বৃষ্টির হওয়ায় পানি নিষ্কাশনে বাধাগ্রস্ত হয়ে উপজেলার ভায়না বিলসহ তৎসংলগ্ন এলাকার প্রায় ৮০০ মাছের ঘের ভেসে গেছে। এতে মাছ ভেসে ও অবকাঠামো নষ্ট হয়ে চাষিদের প্রায় ৬০ লাখ টাকার ক্ষতি হয়েছে।

উপজেলার ভায়না বিলে মাছ চাষি আগরহাটি গ্রামের লেয়াকত আলী বলেন, তার ৫ বিঘা জমির মাছের ঘের ভেসে গেছে। এতে তার ৩ থেকে ৪ লাখ টাকার ক্ষতি হয়েছে। উপজেলার চুয়াডাঙ্গা গ্রামের শহিদুল ইসলাম বলেন, তার সিম, বরবটি, শসা, ঢেঁড়স, লাউসহ অন্যান্য সবজি নষ্ট হয়ে যাওয়ার মতো হয়েছে।

তাছাড়া তার বাড়ির উঠানে পানি ঢুকে পড়েছে। একই গ্রামের বাসিন্দা সোহেল পারভেজ বলেন, গ্রামের বিশ্বাস পাড়া ও জোয়ার্দার পাড়ার প্রায় ৩০ থেকে ৩৫টি বাড়ির উঠানে পানি উঠে এসেছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মনির হোসেন বলেন, বৃষ্টিতে ৮০ হেক্টর আমন, ৪০ হেক্টর আউশ, ৪৫ হেক্টর পান ও ৩০ হেক্টর সবজি আক্রান্ত হয়েছে। পানি নেমে গেলে কৃষিতে সবজির ক্ষতির সম্ভাবনা খুবই কম।

গৌরিঘোনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস এম হাবিবুর রহমান বলেন, ভায়না বিলের স্লুইস গেট পর্যন্ত পলি ভরাট হওয়ায় সুষ্ঠুভাবে পানি নিষ্কাশিত হতে না পেরে অতিরিক্ত বৃষ্টি হওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। তিনি দ্রুত স্লুইস গেটের সম্মুখ ও পেছন থেকে পলি অপসারণের দাবি করেছেন ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট।

পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মুন্সি আছাদুল্লাহ বলেন, ভায়না স্লুইস গেটের সামনের পলি অপসারণের জন্য প্রাক্কলন তৈরি করে পাঠানো হয়েছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি পেলেই কাজ শুরু করা হবে।

উপজেলা নির্বাহী অফিসার এম এম আরাফাত হোসেন বলেন, পানি উন্নয়নের বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলীকে দ্রুত ভায়না স্লুইস গেটের পলি অপসারণ করে বিলের পানি নিষ্কাশনের জন্য বলা হয়েছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন