জার্মানিতে মসজিদে ও খোলা মাঠে ঈদুল আজহার জামাত আদায়

প্রকাশিত: জুলা ২০, ২০২১ / ১১:৫৯অপরাহ্ণ
জার্মানিতে মসজিদে ও খোলা মাঠে ঈদুল আজহার জামাত আদায়

ইউরোপের অন্যান্য দেশের মতো জার্মানিতেও উৎসবমুখর পরিবেশে ঈদুল আজহা উদযাপন করেছেন প্রবাসী বাংলাদেশিরা। করোনা মহামারির কারণে স্বাস্থ্যবিধি মেনে দেশটির বড়বড় সকল শহরে বাংলাদেশিদের পরিচালিত সব মসজিদে এবং একাধিক খোলা মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

সাধারণত ঈদের দিনে সকল ভেদাভেদ ভুলে কোলাকুলি আর করমর্দনের মাধ্যমে আনন্দ ভাগাভাগি করে নেন মুসলমানরা। কিন্তু মহামারি কারণে এবারও বিশ্বব্যাপী ভিন্ন এক পরিবেশে ঈদ উদযাপন করছে মুসলিম উম্মাহ।

জার্মানিতে বাংলাদেশি অধ্যুষিত ফ্রাঙ্কফুর্ট শহরের বাইতুল হামদ এবং মাবিন মসজিদে একাধিক ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। এছাড়াও ফ্রাঙ্কফুর্টে বাংলাদেশি সুপার শপ সেভেন ডেজ সংলগ্ন খোলা মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশিরা এই জামাতে অংশগ্রহণ করেছেন।

ঈদের নামাজের পর করোনা মহামারি থেকে মুক্তির জন্য এবং বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়ছে।

রাজধানী বার্লিনের বাইতুল মোকাররম মসজিদে তিনটি ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। এখানে জামাতের পূর্বে মুফতি মাওলানা মাহবুবুর রহমান মুসল্লিদের সামনে পবিত্র ঈদুল আজহার তাৎপর্য ও শিক্ষা তুলে ধরেন। বিভিন্ন শ্রেণীপেশার প্রবাসীদের সঙ্গে এখানে নামাজ আদায় করেছেন জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসি।

এছাড়াও মিউনিখ, হামবুর্গ, ওফেনবাখ, মানহাইম, ডটমুন্ডসহ বিভিন্ন শহরে বাংলাদেশি মসজিদে ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়েছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন