মাত্র ৬ মিনিটে চার্জ হবে স্মার্টফোন

মাত্র ছয় মিনিটেই পুরোপুরি চার্জ হবে আপনার স্মার্টফোন। এমন নতুন প্রযুক্তি চলে এসেছে বাজারে। আর অভিনব প্রযুক্তি নিয়ে হাজির হয়েছে কোয়ালকমের কুইক চার্জার। এতে খুব অল্প সময়ে চার্জ হয়ে যাচ্ছে আপনার প্রতিদিনের প্রয়োজনীয় সঙ্গী স্মার্টফোনটি। ক্যামব্রিজের ইসিয়ন টেকনোলজি’র লিথিয়াম লোন ব্যাটারি প্রযুক্তি দ্রুত মোবাইল চার্জ করার এই পদ্ধতি সহজ করেছে। লিথিয়াম লোন ব্যাটারিতে মাত্র ৬ মিনিটে মোবাইলে ফুল চার্জ হবে।

ইসিয়ন টেকনোলজির প্রতিষ্ঠাতা ড. জিন ডে লা ভার্পিলিয়ার এই বিশেষ প্রযুক্তি আবিষ্কার করেছেন। এতে ব্যাটারির গ্রাফাইট সম্পূর্ণ অন্য একটি ধাতব পদার্থে পরিণত হয়ে যায়। তিনি বলেন, লিথিয়াম ব্যাটারির মূল উপাদান হলো পাউডার। এই বিশেষ পাউডারই মাত্র ছ’মিনিটে আপনার মোবাইল চার্জ করে দিতে পারে। ৪৫ মিনিট সময় লাগে না।

তবে এ ধরনের ব্যাটারি যদি সত্যিই বাজারে আসে তাহলে সেটি এক যুগান্তাকরী ঘটনা হবে বলে মনে করেন প্রযুক্তি বিশ্লেষকরা। তারা মনে করেন, এর ঝুঁকিও থাকতে পারে। কোন ব্যাটারি যদি অধিক মাত্রায় তাপ উৎপাদন করে তাহলে সেটি ব্যাটারির কার্যক্ষমতাকে ক্ষতিগ্রস্ত করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

পৃথিবীতে অনেক প্রতিষ্ঠান গবেষণা করছে কিভাবে দ্রুত মোবাইল ফোনের ব্যাটারি চার্জ করা যায়। গত নভেম্বরে কোয়ালকম নামে একটি প্রতিষ্ঠান জানিয়েছিল, তার এমন একটি ব্যাটারি তৈরি করেছে যেটি দিয়ে স্মার্টফোন পাঁচ মিনিট চার্জ দিলে সেটি পাঁচ ঘন্টা পর্যন্ত চলবে।

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত