সৌদি সাংবাদিক খাসোগির হ’ত্যাকান্ডে জড়িতরা যুক্তরাষ্ট্রে প্রশিক্ষণ নিয়েছে

প্রকাশিত: জুন ২৩, ২০২১ / ১১:৪৩অপরাহ্ণ
সৌদি সাংবাদিক খাসোগির হ’ত্যাকান্ডে জড়িতরা যুক্তরাষ্ট্রে প্রশিক্ষণ নিয়েছে

সাংবাদিক জামাল খাসোগিকে হ’ত্যা’কারী সৌদি হিট স্কোয়াডের চার সদস্য যুক্তরাষ্ট্রে প্রশিক্ষণ নিয়েছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণায় তা অনুমোদনও করেছে। মঙ্গলবার নিউইয়র্ক টাইমস এর প্রতিবেদনে এ কথা বলা হয়।

সৌদি আরবে জন্ম নেয়া খাসোগি যুক্তরাষ্ট্রে বসবাস করতেন। তাকে ইস্তাম্বুলে সৌদি কনসু্যূলেটে ২০১৮ সালে খু’ন করা হয়। সৌদি আরব থেকে পাঠানো এজেন্টরা তাকে হ’ত্যা করে।

নিউইয়র্ক টাইমস এর প্রতিবেদনে বলা হয়েছে, এদেরই চারজন আমেরিকার বেসরকারি সিকিউরিটি গ্রুপ তায়ের ওয়ানে প্রশিক্ষণ নিয়েছে।
গ্রুপটির শীর্ষ কর্মকর্তা লুইস ব্রিমার সৌদি এজেন্টদের প্রশিক্ষণ দেয়ার বিষয়টি নিশ্চিত করে বলেছেন, তারা ২০১৭ সালে এই প্রশিক্ষণ নিয়েছে।

তবে এটি ছিল আত্মরক্ষামূলক। তাদের পরবর্তী জঘন্য কাজের সঙ্গে সম্পর্কিত নয়। মার্কিন পররাষ্ট্র দপ্তর এ বিষয়ে মন্তব্য করতে রাজি হয়নি। তবে তারা আমেরিকান সামরিক সরঞ্জাম ও প্রশিক্ষণের যথাযথ ব্যবহারের আহ্বান জানিয়েছে।

এদিকে ফেব্রুয়ারিতে প্রকাশিত এক মার্কিন প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে সুরক্ষায় যে এলিট ইউনিট কাজ করে তার সাত সদস্য হিট স্কোয়াডে অংশ নেয় ,যারা খাসোগিকে হ’ত্যা করেছিল।

তবে যুক্তরাষ্ট্রে প্রশিক্ষিত ওই চারজন এলিট ইউনিটের সদস্য কিনা নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে তা স্পষ্ট করা হয়নি ।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন